পারস্পরিক সন্দেহ-অবিশ্বাসের বেড়াজালে বিএনপি

দলের ভেতরে পারস্পরিক সন্দেহ-অবিশ্বাসের বেড়াজালে রীতিমতো পথহারা হয়ে গেছে সরকারবিরোধী প্রধান রাজনৈতিক শক্তি বিএনপি। নানা ব্যর্থতা, তৃণমূল জাগার পরও ঢাকার সাংগঠনিক বিপর্যয়, মামলার হয়রানি ইত্যাদির কারণে আটকা পড়েছে চতুর্মুখী সমস্যার জালে। এতে হতাশ দলের তৃণমূল নেতাকর্মীরা। সিনিয়র অনেক নেতার ওপর অতিষ্ঠ চেয়ারপারসন নিজেও।

জানা গেছে, এতসব হতাশার মাঝে আস্থা রাখতে পারছেন না দলের অনেক নেতাদের ওপর। ফলে দল পুনর্গঠনে হাত দিয়েছেন নিজেই। আস্থারস্থল হিসেবে বেছে নিয়েছেন তৃণমূলের পাশাপাশি মাঝসারির নেতাদের। তবুও নির্ভার হতে পারছেন না খালেদা জিয়া।

এদিকে তৃণমূল নেতাকর্মীদের হতাশ না হওয়ার জন্য কেন্দ্রীয় নেতাদের কোনো আশার বাণীই কাজে আসছে না। একের পর এক দুর্যোগে দলের ভিত হিসেবে পরীক্ষিত তৃণমূলের নেতাকর্মীরা যেন কোনো আস্থার জায়গা পাচ্ছেন না। অন্তত এ মুহূর্তে উদ্যমী-উৎসাহী হওয়ার মতো কিছুই দেখছেন না তারা।

সাম্প্রতিক বিভিন্ন অনুষ্ঠানে দলটির মাঠ পর্যায়ের নেতাকর্মীরা নিজেদের অতৃপ্তি ও হতাশার কথা তুলে ধরেছেন চেয়ারপারসনসহ সিনিয়র নেতাদের কাছে। তবে সাংগঠনিক দুর্বলতা কাটিয়ে বিএনপিকে একটি শক্তিশালী ভিতের ওপর দাঁড় করাতে মাঠ পর্যায়ের নেতাদের মতামত নিচ্ছেন বিএনপি চেয়ারপারসন। যদিও নেতাকর্মীদের উজ্জীবিত করে বিএনপিকে আরও সুসংগঠিত দল হিসেবে প্রস্তুত করার এসব প্রক্রিয়ার ফলাফল এখনও দৃশ্যমান হয়নি। এ বিষয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়েছেন বিএনপি প্রধান।

সর্বপ্রথম বিভিন্ন ইস্যুভিত্তিক কর্মসূচিতে জনসম্পৃক্ততা বাড়ানোর উদ্যোগ নিয়েছেন তিনি। এসবের মধ্যে রয়েছে ঢাকা মহানগর কমিটি পুনর্গঠন, তৃণমূল নেতাদের বৈঠক, জেলাসহ সারা দেশে দুর্বল সাংগঠনিক কমিটি পুনর্গঠন এবং অপূর্ণাঙ্গ কমিটিকে পূর্ণাঙ্গকরণ। দলের কেন্দ্রীয় ও পেশাজীবী নেতাদের সমন্বয়ে একটি শক্তিশালী ‘থিঙ্কট্যাঙ্ক’ গঠন। দলের নেতাদের মামলা দেখভালের জন্য আইনি সহায়তা টিম গঠন। সারা দেশে নেতাকর্মীদের সঙ্গে সরাসরি যোগাযোগ ও সাংগঠনিক সহায়তাসহ কেন্দ্রীয় মনিটরিং সেল গঠন। এসব সম্পন্নের পর প্রতিটি বিভাগে একাধিক জনসভা করবেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। ওইসব সভায় পরবর্তী দিকনির্দেশনা দেবেন। বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীর সঙ্গে আলাপে এসব বিষয় ওঠে এসেছে। এর অংশ হিসেবে সম্প্রতি পানির ন্যায্য হিস্যার দাবিতে তিস্তা অভিমুখে লংমার্চ করেছে বিএনপি। ১২ জানুয়ারি নতুন মেয়াদে আওয়ামী লীগের সরকার গঠনের পর এই প্রথম বড় পরিসরে কোনো কর্মসূচি পালন করছে দলটি।

অন্যদিকে আইন, মামলা ও বিতর্কের জালে আটকা পড়ে আছে বিএনপি। আইনের দীর্ঘ মারপ্যাঁচ দলটির চেয়ারপারসনকেই জড়িয়ে ফেলছে নানা স্পর্শকাতর ঘটনায়। একই সঙ্গে ২১ আগস্টের গ্রেনেড হামলাকে ঘিরে আইনগত হুমকিতে রয়েছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। এছাড়া হাজার চল্লিশেক মামলার জালে পড়েছে দলটির কেন্দ্রীয়সহ সারা দেশের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা। খোদ চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে রয়েছে পাঁচটি মামলা।

সূত্র: আলোকিত বাংলাদেশ



মন্তব্য চালু নেই