পাবনায় কেজিতে ১৫ টাকা পর্যন্ত বেড়েছে পেঁয়াজের দাম

সপ্তাহের ব্যাবধানে পাবনার বাজারে কেজিতে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে পেঁয়াজের দাম। টানা হরতাল-অবরোধে পরিবহন সংকট ও পর্যাপ্ত নতুন পেঁয়াজ বাজারে না ওঠাকেই এজন্য দায়ী করছেন বিক্রেতারা।

পাবনার বিভিন্ন বাজরের এক সপ্তাহের ব্যাবধানে কেজিতে ১৫ থেকে ২০ টাকা বেড়েছে পেঁয়াজের দাম। এক সপ্তাহ আগে যে পেঁয়াজ বিক্রি হয়েছে ৩০ থেকে ৩৫ টাকা কেজি দরে সেই পেঁয়াজ এখন ৪৫ থেকে ৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছেন, রাজনৈতিক কর্মসূচিতে পরিবহন সঙ্কটে দাম বাড়ছে। এছাড়াও পর্যাপ্ত নতুন পেঁয়াজ বাজারে না আসায় দাম চড়া। তবে ১৫ দিনের মধ্যে নতুন পেঁয়াজ বাজারে উঠলে দাম কমে আসবে বলে জানান ব্যবসায়ীরা।

পেঁয়াজ ব্যবসায়ী আকবর আলী বলেন, নতুন পেঁয়াজ পুরো দমে এখনো উঠতে ১৫ থেকে ২০ দিন সময় লাগবে। তাছাড়া টানা হরতাল-অবরোধে পরিবহন সংকটের কারণে বাজারে পেঁয়াজ আসতে পারছে না সে কারণে ভরা মৌসুমেও পেঁয়াজের দাম চড়া।
তবে ক্রেতারা পেঁয়াজের এই ভরা মৌসুমে দাম বাড়ার কারণ বলতে পারছেন না।

তবে দাম বাড়ায় খুশি পেঁয়াজ চাষিরা। এছাড়া এবার ভারতীয় পেঁয়াজ বাজারে না আসায় দাম ভালো পাওয়া যাচ্ছে, বলছেন তারা।

পাটেশ্বর গ্রামের পেঁয়াজ চাষি রুস্তম আলী বলেন, গত বছর যেখানে তারা ৯শ টাকা মণ দরে পেঁয়াজ বিক্রি করেছেন এবার ১৭ শ থেকে ১৮ শ টাকা মণ দরে বিক্রি হচ্ছে। এতে তারা লাভবান হচ্ছেন।

দেবোত্তর গ্রামের চাষি হাসিবুর হোসেন বলেন, গত বছর ভারত থেকে পেঁয়াজ আসার কারণে তাদের উৎপাদিত পেঁয়াজের তারা মূল্য পায়নি। তবে এবার টানা হরতাল-অবরোধের কারণে এই সময়ে ভারত থেকে পেঁয়াজ না আসায় তারা পেঁয়াজের ন্যায্য মূল্য পাচ্ছেন বলে জানান এই চাষি।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক এবিএম মোতাফিজার রহমান বলেন, জেলায় এবার ৪৩ হাজার ১০৫ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে। যা গত মৌসুমের চেয়ে ১১শ হেক্টর বেশি। এছাড়া প্রায় ৫ লাখ টন পেঁয়াজ উৎপাদন হবে বলে তিনি আশা করছেন।



মন্তব্য চালু নেই