পাঁচ মিথ্যা যা আমরা ছোটবেলায় স্কুলে পড়েছি

পাঁচ মিথ্যে গল্প যা আমরা ছোট বেলায় পড়েছি। এমন পাঁচটি গল্প আজ আপনাদের সামনে তুলে ধরছি।

১. কলম্বাস প্রমাণ করেন পৃথিবী চ্যাপটা নয় গোলাকার, এবং তিনি আমেরিকার আবিষ্কারক-এক প্রাচীন গ্রিক গণিতজ্ঞ কলম্বাসের জন্মের দুই হাজার বছর আগেই প্রমাণ করে ছিলেন পৃথিবী গোলাকার। এই বিষয়ে আরও একটা জিনিস ভুল জানেন কলম্বাস আমেরিকা আবিষ্কার করেন। যীশু খ্রীষ্টের জন্মের ১০০০ বছরে আগে আমেরিকা আবিষ্কার করেন ভিকিং লিফ এরিকসন। আমেরিকায় যাওয়া প্রথম মানুষেরা ছিলেন এশীয়। ১৫ হাজার বছর আগে বেরিং প্রণালী অতিক্রম করে তারা মহাদেশটিতে যান বলে ধারণা করা হয়।

২. গাছ থেকে আপেল পড়ার পর নিউটিন মাধ্যাকর্ষণ থিওরি আবিষ্কার করেন-এমন কিছু ঘটনা নয় নিউটন মাধ্যাকর্ষণ থিওরি আবিষ্কার করার পর একদিন বাগানে বসার পর আপেল গাছ থেকে তার গায়ে পড়ে। নিউটন শুধু বলেন, আমি আগেই এটা প্রমাণ করেছি। (সূত্র লাইফ সায়েন্স ডট কম)

৩. অমর চিত্রশিল্পী ভ্যান গগ তাঁর নিজের কান কেটে দেন–হাতের ক্ষুরটি দিয়ে নিজের ডান লতির কানটি কেটে ফেলেন ভ্যান গগ। এমনটাই আমরা পড়েছি। কিন্তু আসল সত্যি হল তাঁর বন্ধু তথা সহশিল্পী পল গাউগিনের সঙ্গে ডুয়েল লড়তে গিয়ে কান কেটে যায় গগের। কিন্তু এটা দুই বন্ধুর মধ্যে সিক্রেট ছিল। গগের মৃত্যুর পর সেটা জানা যায়।

৪. টমাস এডিসন লাইট বাল্বের আবিষ্কারক- লাইট বাল্বের আবিষ্কারক টমাস এডিসন নন। লাইট বাল্বের আবিষ্কারক হিসেবে এডিসনের আগে এসেছিলেন আরও ২২জন। হেনরিক গোয়েবেলের কাছে থেকে পেটেন্ট কিনে এডিসন লাইট বাল্বের দ্যুতি বাড়িয়েছিলেন। ডিসকভারি চ্যানেলের পক্ষ থেকে এই নিয়ে যা বলা হয়েছে তা হল: Thomas Edison popularized the incandescent light bulb but he didn’t invent it. In fact, there were 22 other inventors of the light bulb who came before Edison, according to historians Robert Friedel and Paul Israel.

৫. মহাকাশে কোনও মাধ্যাকর্ষণ শক্তি নেই– মহাকাশে খুব সামান্য হলেও মাধ্যাকর্ষণ শক্তি বা গ্র্যাভিটি আছে। চাঁদ কক্ষপথে ঘুরছে তার জন্য মাধ্যাকর্ষণের ভূমিকা রয়েছে। (নাসার পক্ষ থেকে এই বিষয়ে বলা হয়েছে- objects that appear weightless are actually in a state of free fall)



মন্তব্য চালু নেই