পরিচিত কারো সাথে সম্পর্ক খারাপ যাচ্ছে আজকাল? জেনে রাখুন এই ছোট্ট বিষয়গুলো!

সম্পর্কটি প্রেমের হোক কিংবা দাম্পত্যের, মা-বাবা-ভাইবোনের সাথে হোক কিংবা শ্বশুরবাড়ির সাথে, বন্ধুদের সাথে হোক কিংবা অফিসের কলিগদের সাথে- সব সম্পর্কেরই আছে কিছু মূল নিয়ম যা সম্পর্ক ভালো রাখতে সহায়তা করে। আজকাল অনেক পরিচিত জনের সাথে আপনার ঝামেলা যেন লেগেই আছে? চেষ্টা করার পরও সম্পর্কের অবনতি এড়াতে পারছেন না? তাহলে এই টিপসগুলো আপনার জন্যই। একটু মেনে চলুন, খারাপ হওয়া সম্পর্কগুলোতে উন্নতি ঘটবেই!

আর বাড়তে দেবেন না

সম্পর্ক যেটুকু খারাপ হবার হয়ে গেছে, চেষ্টা করুন আর যেন না বাড়ে। এমন কিছুই করবেন না যাতে সম্পর্কের আরও অবনতি হয়। উন্নতি করতে না পারুন, অবনতি করবেন না মোটেও।

চুপ থাকুন

কথা বাড়ালেই কথা বাড়ে। কারো সাথে যখন সম্পর্ক খারাপ হতে শুরু করেছে, তখন আর কথা বাড়াবেন না। কষ্ট করে হলেও চুপ থাকুন। এতে অনেক ক্ষেত্রেই সম্পর্ক ভাঙার হাত থেকে বেঁচে যায় বা বিষয়টির নীরবে মীমাংসা হয়ে যায়। কথা বাড়ালেই পরিস্থিতি কুৎসিত হয়ে ওঠে।

নিজের মনের রাগ-ক্ষোভ নিজের মাঝেই রাখুন

আবেগ প্রকাশ করা ভালো, কিন্তু সবসময় না। বিশেষ করে দুজন ব্যক্তির মাঝে যখন ঝামেলা চলছে, এমন অবস্থায় কখনোই তৃতীয় ব্যক্তিকে কথা বলতে দেবেন না। তৃতীয় কোন ব্যক্তির কাছে নিজের রাগ, ক্ষোভের কথা প্রকাশ করবেন না। এতে ঝামেলা আরও বাড়বে।

মন অন্যদিকে ফিরিয়ে নিন

চেষ্টা করুন নিজেকে অন্য কিছু নিয়ে ব্যস্ত রাখতে, অন্য সম্পর্কগুলোর দিকে মন দিতে। যে সম্পর্কটিতে ঝামেলা চলছে সেটি থেকে নিজেকে একটু সরিয়ে নিন। নিজের আবেগগুলোকে একটু ছুটি দিন। সময়ের সাথে সাথে সব আবার স্বাভাবিক হতে শুরু করবে।

ক্ষমা করতে শিখতে হবে

ক্ষমা মহৎ গুণ। এবং এই ক্ষমা করতে পারাটা আসলে নিজের জন্য প্রয়োজন। ক্ষমা করতে না পারলে মনের রাগ-ক্ষোভ রয়েই যায় আর সেগুলো আপনাকেই যন্ত্রণা দিতে থাকে। তাই মন থেকে ক্ষমা করতে শিখুন।

একটি মুখোমুখি আলোচনা অনেক বেশী উপকারী

সম্পর্কের অবনতি যার সাথেই ঘটুক না কেন, ফোনে বা অন্য কোন মাধ্যমে যোগাযোগ না করে মুখোমুখি কথা বলুন। শান্ত মনে সুন্দর করে মুখোমুখি কথোপকথন সম্পর্ক বাঁচিয়ে দেয় বেশিরভাগ ক্ষেত্রেই। কারো কখনো প্রিয় ছিল এমন কারো সাথে সামনা সামনি খারাপ ব্যবহার করা আসলে খুব শক্ত।

সবকিছুর চাইতে বড় হচ্ছে নিজের মনকে শান্ত রাখা। নিজেকে মানসিকভাবে স্থির রাখুন, সম্পর্কের উন্নয় ঘটবেই।

সূত্র- সাইকোলজিটুডে



মন্তব্য চালু নেই