পদ্মা সেতুর মূল কাজ শুরু, গরু-খাসি-মোরগ উৎসর্গ

দুটি গরু,খাসি ও মোরগ উৎসর্গ দিয়ে বহু প্রতিক্ষীত পদ্মা সেতুর ট্রায়াল পাইল স্থাপনে এ্যাংকর পাইলের কাজ শুরু হয়েছে। রোববার সকালে ভারি যান্ত্রপাতি ব্যবহার করে বিশাল ক্রেনের মাধ্যমে এই এ্যাংকর পাইল স্থাপন করা হচ্ছে। এর মধ্য দিয়েই মূল সেতু তৈরির প্রাথমিক কাজ শুরু হলো।

ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রীজ কোম্পানির শুরুর ক্ষণটিকে তাদের রীতি অনুযায়ী দু’টি কালো ষাড় গরু, দু’টি খাসি ও দু’টি মোরগ পদ্মা নদীতে উৎসর্গ করে। এ লক্ষে এগুলো জবাই করে বিশেষ কৌশলে রক্তগুলো সরাসরি পদ্মায় ভাসিয়ে দেয়া হয়।

চীনের রীতি অনুয়ায়ী কাজের সফলতা ও দুর্ঘটনা রোধে এই পশু উৎসর্গ করা হয়। ষাড়ের সামনের দু’রান অর্থ্যাৎ দু’ গরুর চারটি রান পদ্মা নদীতে উৎসর্গ করে ছেড়ে দেয়া হয়। বাকি মাংস প্রকল্পে কর্মরতদের মাঝে বিতরণ করা হয়।

রোববার সকাল নয়টার দিকে এগুলো উৎসর্গ করার মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে কাজ শুরু হয়। এ সময় এ্যাংকর পাইলের কাজের চারিদিকে একের পর এক আতশবাজি ফুটতে থাকলে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।

এই অনুষ্ঠানে প্রকল্প সংশ্লিষ্ট প্রায় সকলেই অংশ নেন। দুই নম্বর পিলারের কাছে নদীতে এই এ্যাংকর পাইল স্থাপন শুরু হয়েছে। এরপরই ২০ মার্চ থেকে ট্রায়াল পাইল স্থাপন করা শুরু হবে।

মূল পাইলের হ্যামারটি পরিদর্শন এবং এটি পরিচালনের কৌশল রপ্ত করতে ১৫ মার্চ একটি কারিগরি টিম জার্মানি যাবে। এই টিম সেখানে অন্তত দুই সপ্তাহ প্রশিক্ষণ গ্রহণ এবং হাতে কলমে খুঁটিনাটি সব বিষয়ে অবগত হবে। এরপরই এপ্রিলে এটি জার্মানি থেকে পাঠানো হবে মাওয়ায়। এছাড়া মাওয়ার কন্সট্রাকসন ইয়ার্ডের পাশের বিশাল ওয়ার্কসপে মূল পাইল তৈরীর প্রস্তুতি চলছে।

এদিকে মাওয়া রেস্ট হাউস ভাঙ্গা শুরু হয়েছে। মূল সেতুর সংযোগ সেতু নির্মাণের জন্য আলোচিত এই রেস্ট হাউস অপসারণ করা হচ্ছে। এটি স্থানান্তর হচ্ছে পার্শ্ববর্তী শ্রীনগরের দোগাছির সার্ভিস এরিয়া-১ এলাকায়। প্রথম থেকেই পদ্মা সেতু সংকান্ত সব কাজ পরিচালিত এবং ভিআইপিদের সভা ও ব্রিফিং হয়েছে এই রেস্ট হাউসেই।

হরতাল অবরোধের মধ্যেও পদ্মা সেতুর সব চলছে শিডিউল অনুযায়ী। কর্তৃপক্ষ আশা প্রকাশ করেছেন, চার বছরের জন্য ঘোষিত নির্ধারিত শিডিউল অনুযায়ী যথাসময়ে বা আগে পদ্মা বহুমুখী সেতুর কাজ সম্পন্ন হবে।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানান, দেশের সবচেয়ে বড় এই প্রকল্পটি যথাযথভাবে এগিয়ে চলার ক্ষেত্রে স্থানীয় প্রশাসন প্রয়োজন অনুযায়ী সবধরনের সহযোগিতা প্রদান করবে।



মন্তব্য চালু নেই