পদ্মায় হঠাৎ পানি, ভাঙ্গছে পাড়

রাজশাহী: হঠাৎ করে রাজশাহীর পদ্মা নদীতে পানি বৃদ্ধি পেয়েছে। গত দুই দিন রবি থেকে মঙ্গলবার পর্যন্ত পদ্মার পানি ৩৯ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে। গত রোববার পশ্চিমবঙ্গের ফারাক্কায় গঙ্গার উপর তৈরি বাঁধের ৮৯ নম্বর স্লুইচ গেটটি পানির চাপে ভেঙে গিয়েছে। সেই ভাঙা গেট দিয়ে প্রবল বেগে পানি বাংলাদেশের দিকে ধাবিত হচ্ছে।

বাংলাদেশে প্রবেশমুখের অদূরে গঙ্গা নদীর ওপরে নির্মিত এই বাঁধে মোট ১০৯টি স্লুইচ গেট রয়েছে। এই গেটগুলো ফারাক্কা চুক্তি মোতাবেক পানি ছাড়া ও আটকে রাখার কাজ করে। এর আগে ২০১২ সালেও বাঁধের ১৩ ও ১৬ নম্বর গেট ভেঙে গিয়েছিল।

মাত্র দুই থেকে তিন দিন আগেই পদ্মা নদী একেবারে শুষ্ক ছিলো। চরে চলতো স্থানীয় শিশু-কিশোরদের ক্রিকেট ও ফুটবল খেলা। কিন্তু হঠাৎ করেই পদ্মার পানি বেড়ে গেছে। তলিয়ে গেছে পদ্মার বুকে জেগে উঠা বেশির ভাগ চর।

পাউবো নিয়োজিত পদ্মার গেজপাঠক শহিদুল ইসলামের তথ্য অনুযায়ী গত রোববার পদ্মায় পানি ছিলো ৮ দশমিক ৯৬ মিটার। পরের দিন সোমবার সেই পানি ৪ সেন্টিমিটার বাড়ে। তবে মঙ্গলবার আরও ৩৫ সেন্টিমিটার বেড়ে সন্ধ্যায় পদ্মা ৯ দশমিক ৩৫ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি বৃদ্ধি পাওয়ার কারণে স্থির নদীতে স্রোত বেড়েছে। এ কারণে যেসব এলাকায় বালুর ঘাট ছিলো সেইসব এলাকায় ভাঙন দেখা দিয়েছে।

স্থানীয় লোকজন অভিযোগ করেন, পদ্মার নবগঙ্গা এলাকায় ৬টি বালুর ঘাট ছিল। এরমধ্যে নবগঙ্গা এলাকার বাবর মেম্বার ও আতিকুর রহমান সেনার দুটি ঘাটসহ ৫টি বালু ঘাট বন্ধ করে দেয়া হয়েছে। সম্প্রতি জেলা প্রশাসক কার্যলয় থেকে বালু মহল টেন্ডার দেয়া হয়েছে। যারা টেন্ডার পেয়েছে তারা নদীর গভীর থেকে বালু উত্তোলন না করে নদীর কিনারায় ড্রেজার দিয়ে বালু উত্তোলন করছে। এতে পানি বৃদ্ধি পাওয়া এই এলাকা ভাঙনের কবলে পড়েছে।

Rajshahi-padma-pic-BM

স্থানীয়রা অভিযোগ করেছে, পবা’র নবগঙ্গা এলাকায় প্রায় দুই কিলোমিটার এলাকা জুড়ে ভাঙন দেখা দিয়েছে। সামান্য পানি বাড়তেই যদি এ অবস্থা হয় তাহলে আগামী বর্ষা মৌসুমে এলাকার মানুষ বড় ক্ষতির মুখে পড়বে।

এ ব্যাপারে পাউবোর প্রধান প্রকৌশলী হারুন-অর-রশিদ জানান, পদ্মার পানি বৃদ্ধির কারণ হচ্ছে ভারতের ফারাক্কা বাঁধের দুইটি গেইট ভেঙে যাওয়া। এ কারণে পদ্মার পানি বৃদ্ধি পেয়েছে।

তিনি আরও বলেন, বালু মহালগুলো যেখান থেকে বালু উত্তোলনের কথা সে জায়গা থেকে বালু উত্তোলন করছে না এমন অভিযোগ তিনি পেয়েছেন। এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করার জন্য থানা পুলিশকে চিঠি দেয়া হলেও তারা কোন ব্যবস্থা গ্রহণ করিনি। অল্প সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



মন্তব্য চালু নেই