পছন্দের মেয়েটি আগে যৌনমিলন করেছে কিনা তা বোঝার এর থেকে সহজ কৌশল আর নেই

অনেক ক্ষেত্রেই বিশ্বাস করা হয় যে, স্রেফ চোখে দেখেই বলে দেওয়া যায় কোনও মহিলা কুমারী কি না। অনেকে বলেন, ‘হাইমেন’ বা সতীচ্ছদ অটুট থাকলে কোনও মহিলা কুমারী। অনেকে বলেন, কোমরের আকার দেখলে বলে দেওয়া সম্ভব কেউ কুমারী কি না। অনেকে সার্বিকভাবে মহিলাদের গঠনের উপরে জোর দেন।

শুরুতেই বলে দেওয়া যাক, হাইমেন বা সতীচ্ছদের সঙ্গে কুমারীত্বের কোনও যোগাযোগ নেই। যৌনতার সময়ে কখনও হাইমেন ছিঁড়তে পারে। তাতে যন্ত্রণা বা সামান্য রক্তপাতও হতে পারে। কিন্তু হাইমেন ছেঁড়ার একাধিক কারণ থাকতে পারে। আবার এ-ও হতে পারে যে, কারও হাইমেন অটুট রইল সেক্স বা সাইক্লিং-এর পরেও।

এইবারে ভাবুন, সতীচ্ছদেই যদি বিষয়টি স্পষ্ট না-হয়, তা হলে দেখে বোঝা কতটা অসম্ভব। সোজা কথায়, কোনও মহিলা ভার্জিন কি না, সেটা তাঁকে দেখে বোঝা কঠিন। এভাবেই ভার্জিনিটি নিয়ে আরও কয়েকটি মিথ চালু রয়েছে।

বলা হয়, একটা বয়সের পরে সব মহিলারই কুমারীত্ব হারানো প্রয়োজন তাঁদের সুস্থতার জন্য। এই কথার কোনও সারবত্তা নেই। যৌনতার সঙ্গে সুস্থতার একটি যোগাযোগ রয়েছে বটে। কিন্তু তার অর্থ কখনওই এই নয় যে, যৌনতা না-থাকলে কেউ সুস্থ থাকতে পারবেন না।

যৌনতার পরে মহিলাদের শারীরিক গঠনে আমূল পরিবর্তন আসে বলে যে কথা বলা হয়, তা-ও ঠিক নয়।
এ ছাড়া বলা হয়, কুমারীত্ব হারানোর পরে মহিলাদের মধ্যে লজ্জার ভাব বেশি আসে বলেও অনেকের ধারণা। এই ধারণারও কোনও ভিত্তি ন‌েই, তা বলার অপেক্ষা রাখে না।

তা হলে কীভাবে বোঝা যাবে একজন মহিলা কুমারী কি না? উত্তর একটাই। স্বীকারোক্তি।



মন্তব্য চালু নেই