নোয়াখালীতে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, তদন্ত কমিটি গঠন

নোয়াখালীতে ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, তদন্ত কমিটি গঠন, জাতীয় টিকার অংশ হিসেবে শিশুদের নিয়মিত মাসিক টিকাদান কর্মসূচীর আওতায় ভুল চিকিৎসায় নোয়াখালী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মো. সিফাত নামের ৫ মাস বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার দুপুরে জেলা সিভিল সার্জনের নির্দেশে বিষয়টি খতিয়ে দেখতে চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

গতকাল রাত ১০টায় জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শিশুটি মারা যায়। রোববার রাতে নোয়াখালী সদর উপজেলার সফিপুর গ্রামের হাসেম মিস্ত্রি বাড়িতে শিশু সিফাতকে পেন্টা-২ টিকা দেওয়া হয়। টিকাটি শরীরের ভুল জায়গায় পুস করায় অতিরিক্ত রক্তক্ষরণের কারণে তার মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে জানা যায়।

নিহত শিশুর পিতা মো. রাজু জানান, ২২ ফেব্রুয়ারী রোববার নিয়মিত টিকার অংশ হিসেবে সিফাতকে স্থানীয় দুলাল চৌকিদার বাড়ীর ক্যাম্পে ৫ মাসের টিকা দেওয়া হয়। টিকা দেওয়ার পর থেকে তার রক্তক্ষরণ শুরু হয়, প্রাথমিক চিকিৎসার পরও যা কোন মতেই বন্ধ হচ্ছিল না। পরে সোমবার দুপুরে নোয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে গেলে সেখানে প্রথমে তাকে অক্সিজেন দেওয়া হয়। চিকিৎসাধীন অবস্থায়ও সিফাতের রক্তক্ষরণ বন্ধ হয়নি। পরে গতকাল রাত ১০টায় চিকিৎসাধীন অবস্থায় সে মারা যায়।

মঙ্গলবার দুপুর ১২টায় জেলা সিভিল সার্জন ডা. দেলোয়ার হোসেন শিশুটির মৃতদেহ দেখতে তাদের গ্রামের বাড়ি যান। জেলা সিভিল সার্জন ডা. দেলোয়ার হোসেন জানান, আমাদের প্রোগ্রামের অবহেলায় যদি শিশুটি মারা যায় তাহলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

বিষয়টি খতিয়ে দেখতে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাইনুল হাসানকে প্রধান করে চার সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কর্মকর্তা ডা. মাইনুল হাসান জানান, শিশুটিকে পেন্টা-২ টিকা দেওয়া হয়েছে। যে ঘটনাটি ঘটেছে তা দুঃখজনক। ঠিক কি কারণে শিশুটির মৃত্যু হয় তা সঠিক তদন্ত করে খতিয়ে দেখা হচ্ছে।



মন্তব্য চালু নেই