নিশ্চিত মৃত্যু থেকে বাঁচতে নতুন চিকিৎসা!

এমন এক পদ্ধতি আবিষ্কারের দ্বারপ্রান্তে বিজ্ঞানীরা, যাতে প্রাণঘাতী রোগ ক্যানসারের চিকিৎসায় বৈপ্লবিক পরিবর্তন নিয়ে আসতে পারে। আর সেই পদ্ধতি ব্যবহার করে চমকপ্রদ সাফল্য পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে ‘আমেরিকান অ্যাসোসিয়েশন ফর দি অ্যাডভান্সমেন্ট অব সায়েন্স’র এক সেমিনারে উপস্থাপিত জরিপে এমটাই দাবি করা হয়েছে। জিন প্রযুক্তি ভিত্তিক এই চিকিৎসা পদ্ধতিতে নাটকীয় ফল পাওয়া যেতে পারে বলে বিজ্ঞানীরা ইঙ্গিত পাচ্ছেন।

মূলত ‘টি-সেল’ নামে জিনগত পরিবর্তন ঘটানো রোগপ্রতিরোধী দেহকোষ ব্যবহার করা হয়েছে ক্যানসারের চিকিৎসায়। যা অনেকটা টিকার মতোই কাজ করতে পারে। রক্তের ক্যানসারে আক্রান্ত যেসব রোগীর অবস্থা প্রায় শেষ স্তরে পৌঁছে গেছে তাদের ওপর এই ‘টি সেল’ প্রয়োগ করে চমকপ্রদ ফল পাওয়া গেছে।

নব্বই ভাগেরও বেশি ক্ষেত্রে তাদের ‘সম্পূর্ণ’ সারিয়ে তোলার মতো সাফল্য পাওয়া গেছে বলেও দাবি বিজ্ঞানীদের। এই পদ্ধতিতে ক্যানসার থেকে একবার সেরে উঠলে তা যেন আর ফিরে আসতে না পারে তা নিশ্চিত করাও সম্ভব হতে পারে।

তবে কিছু কিছু রোগীর ক্ষেত্রে এই চিকিৎসায় বিপরীত প্রতিক্রিয়া হয়েছে। আর সে জন্যেই বিজ্ঞানীরা বলছেন, এ বিষয়টি নিয়ে আরো গবেষণা প্রয়োজন রয়েছে।



মন্তব্য চালু নেই