নিলামে উঠছে হিটলারের সেই ‘বিধ্বংসী’ টেলিফোন

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসি নেতা এডলফ হিটলারের ব্যবহার করা একটি টেলিফোন সেট আগামী রবিবার যুক্তরাষ্ট্রে নিলামের জন্য তোলা হচ্ছে। যুদ্ধ চলাকালে এই ফোনের মাধ্যমেই নির্দেশনা দিতেন হিটলার।

হিটলারের নাম খোদাই করা এই লাল ফোনটি ১৯৪৫ সালে বার্লিন বাঙ্কার থেকে উদ্ধার করা হয়েছিল। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির পতনের পর সোভিয়েত সেনা সদস্যরা উদ্ধার করা ওই টেলিফোন সেটটি মিত্রতার নিদর্শন হিসেবে ব্রিটিশ কর্মকর্তা রালফ রেইনারকে উপহার দিয়েছিলেন। রালফের ছেলে এই ফোনটি বিক্রি করার পর বিভিন্ন হাত ঘুরে তা পৌঁছায় নিলাম আয়োজক প্রতিষ্ঠান আলেক্সান্ডার হিস্টোরিক্যাল অকশনের কাছে।

আয়োজক প্রতিষ্ঠানটি জানিয়েছে, রবিবার ম্যারিল্যান্ডের চেসাপিকে সিটিতে ওই নিলামটি অনুষ্ঠিত হবে। নিলামের ডাক শুরু হবে ১ লাখ ডলার থেকে। আয়োজকরা এই নিলাম থেকে ৩ লাখ ডলার পাবেন বলে আশা করছেন।

মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেসকে আলেক্সান্ডার হিস্টোরিক্যাল অকশনের কর্মকর্তা বিল পানাগোপুলস বলেন, ‘এই ফোনটি নিজেই এক মারণাত্মক সমরাস্ত্র। কারণ হিটলার ওই ফোনের মাধ্যমে যুদ্ধের নির্দেশনা দিয়েছেন। আর এতে বহু মানুষের প্রাণহানি ঘটে।’ -বিবিসি।



মন্তব্য চালু নেই