নিজের প্রেসক্রিপশনে ওষুধ খেয়ে ৯ বছর কোমায়, অবশেষে মৃত্যু

রোগীকে প্রেসক্রাইব করা ওষুধ নিজে খেয়ে দেখতে গিয়ে কোমায় চলে যান আয়ুর্বেদ ডাক্তার। তারপর থেকে দীর্ঘ ৯ বছর কোমায় কাটিয়ে, গত ১৩ সেপ্টেম্বর মারা গেলেন বছর ছেচল্লিশের ওই ডাক্তার, যার বাড়ি ভারতের কেরালা প্রদেশের কোচির পৈপরায়।

কেরালার ইদুকির বিসন উপত্যকায় একটি সরকারি আয়ুর্বেদিক ডিসপেন্সারির মেডিক্যাল অফিসার ছিলেন ডাক্তার পা বৈজু। ২০০৭ সালের জানুয়ারিতে তার কাছে আসা এক রোগিণীর প্রেসক্রিপশনে ‘কষায়ম’ নামে একটি ওষুধ লিখে দেন। অর্থোপেডিক সমস্যার কারণেই ওই ওষুধটি তিনি প্রেসক্রাইব করেছিলেন।

মেডিক্যাল স্টোর থেকে ওই ওষুধটি কিনে খাওয়ার পরই রোগিণী জ্ঞান হারান। তার বাড়ির লোকজন ডাক্তার বৈজুকে সে কথা জানালে, তিনি ওষুধটি নিয়ে আসতে বলেন। ওষুধটি যে ক্ষতিকারক নয়, তা বোঝানোর জন্য নিজেই রোগিণীর বাড়ির লোকজনের সামনে খেয়ে ফেলেন। তার কিছুক্ষণের মধ্যেই কোমায় চলে যান ওই আয়ুর্বেদ ডাক্তার।

বৈজুর বাড়ির লোক ভেবেছিলেন তিনি আবার সুস্থ হয়ে উঠবেন। ওই অবস্থায় ডাক্তারও দেখিয়েছেন কয়েক বার। কিন্তু কোমা কাটিয়ে আর বেরিয়ে আসতে পারেননি ওই ডাক্তার।

বৈজুর ভাইয়ের অভিযোগ, ওই রোগিণীর স্বামী তার অগোচরে ওষুধে কীটনাশক মিশিয়ে দিয়েছিলেন। যার জন্যই এই পরিণতি হয়েছে। এই অভিযোগ পাওয়ার পরেই ডাক্তারের মৃতদেহ অটোপসির জন্য সরকারি হাসপাতালে পাঠানো হয়। ইদুকির জেলা আদালতে একটি মামলাও দায়ের হয়েছে।



মন্তব্য চালু নেই