নারকেল তেল ব্যবহার করবেন যে কারণে

সুন্দর ঘন চুলের জন্য নারকেল তেল ব্যবহারের কথা জনে না এমন বাঙালি পাওয়া সত্যিই কঠিন৷ তবে এই তেল যে জীবাণু ধ্বংস করে, ত্বকের নানা রোগ সারায় কিংবা মশার কামড়কে দূরে রাখে তা জনেন কি?

শুষ্ক ত্বকের জন্য নারকেল তেল: নারকেলে তেলে রয়েছে লাউরিক অ্যাসিড, যা ব্যাকটেরিয়া ও ভাইরাস প্রতিরোধ করতে সাহায্য করে। কারণ এই ফ্যাটি অ্যাসিড এবং আদ্রতা মিশে যা তৈরি হয়, তা মুখের শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী। তাই এটি বলিরেখা দূর করতে সাহায্য করে। এ কথা জানান জার্মান ত্বক বিশেষজ্ঞ ডা. হান্স-গিয়র্গ ডাওয়ার।

নারকেলের শ্যাম্পু ও কন্ডিশনার: শুষ্ক ও ভেঙে যাওয়া অসুস্থ চুলে নারকেলের শ্যাম্পু খুবই উপকারী৷ কারণ নারকেলের ফ্যাটি অ্যাসিড চুলের গোড়ার ত্বকে মিশে চুলকে মসৃণ করে৷ তাছাড়া নারকেল দেওয়া কন্ডিশনার ব্যবহার করলেও চুল চকচকে ও মসৃণ হয়।

মশার কামড় থেকে বাঁচতে: নারকেল তেল বা নারকেলের তৈরি যে কোনো কিছুর সুবাস বা ঘ্রাণ আমাদের ভালো লাগলেও, মশার নারকেলের গন্ধ নাকি মোটেই পছন্দ নয়। তাই সন্ধ্যায় বাইরে বসার আগে শরীরে, হাতে-মুখে এই তেল মেখে নিন৷ দেখবেন তেলের গন্ধে মশা কেমন পালিয়ে যাবে আর সন্ধ্যা হয়ে উঠবে আরো আনন্দময়।

সূর্যস্নানের পর নারকেল তেল: সূর্যস্নান বা অনেকক্ষণ রোদে থাকার পর ত্বক যদি খানিকটা চুলকায় বা টান-টান লাগে, তখন নারকেল তেল মুখে এবং গায়ে মাখলে আরাম হয় এবং ত্বকও ভালো থাকে। তবে সুপার মার্কেট থেকে কেনা যে কোনো নারকেল তেল নয়, অরগ্যানিকভাবে তৈরি নারকেল তেলই এক্ষেত্রে স্রেয়।

আফটার শেভ লোশনের বিকল্প: নারকেলে তেলে রয়েছে এক ধরনের অ্যান্টিসেপ্টিক, আর সে কারণেই দাড়ি কাটার পর তা আফটার শেভ লোশনের বিকল্প হিসেবে ব্যবহার করা যায়৷ এই তেল শেভ করার পর ত্বককে শান্ত রাখে এবং শেভ করতে গিয়ে কোথাও কেটে গেলে, তা তাড়াতাড়ি ঠিক হয়ে যায়।

খুসকিতে নারকেল তেল: মাথায় খুসকি হলে বা মাথার ত্বক চুলকালে এক চা চামচ নারকেল তেল কিছুক্ষণ ভালোভাবে ঘষে ১০ মিনিট রেখে চুল ধুয়ে ফেলুল৷ এতে চুলকানো কমবে, দূর হবে খুসকিও৷ তবে তেলটা অরগ্যানিক হতে হবে৷ এছাড়া সুন্দর, ঝরঝরে ও মসৃণ চুলের জন্য গোসলের ঘণ্টাখানেক আগে পুরো মাথায় ভালো করে তেল মেখে নিন৷ গোসলের পর দেখুন কেমন দেখায়!

নারকেলের তৈরি প্রসাধনসামগ্রী: জার্মনিতে নারকেলের তৈরি ক্রিম, শ্যাম্পু, কন্ডিশনার ও তেলের মতো প্রসাধন সামগ্রীর ব্যবহার দিন দিন বাড়ছে৷ আজকাল ফার্মেসিগুলোতে অরগ্যানিক নারকেল তেলও পাওয়া যায়, যা অনেকেই মুখসহ সারা গায়ে ব্যবহার করেন৷ তাছাড়া অরগ্যানিক তেল কয়েক মিনিট দাঁতে ঘষলে দাঁতগুলোও কিন্তু খুব সুন্দর ঝকঝক করে ওঠে।

রান্নায় নারকেল তেল: বাঙালি রান্নায় নারকেল তেল ব্যবহারের তেমন প্রচলন না থাকলেও, এই তেল ব্যবহারের নানা গুণ রয়েছে৷ নারকেল তেলের প্রায় ৯০ শতাংশই স্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড, যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে, হজম শক্তি বাড়ায় এবং আলৎসহাইমারের মতো অসুখকে দূরে রাখতে সাহায্য করে।-ডিডব্লিউ



মন্তব্য চালু নেই