‘ধোনিকেও নিষিদ্ধ করা উচিত’

ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির ওপর নিষেধাজ্ঞা চান পাকিস্তানের প্রাক্তন পেসার সরফরাজ নওয়াজ। পাকিস্তানের দানেশ কানেরিয়াকে নিষিদ্ধ করেছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

অথচ একই ধরনের অভিযোগ থাকা সত্বেও এখনো খেলে যাচ্ছেন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। আন্তর্জাতিক ক্রিকেটে এ ধরনের দ্বিমুখী নীতির কঠোর সমালোচনা করেন প্রাক্তন পাকিস্তানি পেসার।

এ ছাড়া আইসিসির চেয়ারম্যান পদে শ্রীনিবাসনের থাকার অধিকার নেই বলে দাবি করেছেন সরফরাজ নওয়াজ। বৃহস্পতিবার আইপিএলে ফিক্সিং নিয়ে রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। রায়ে বিসিসিআইর প্রাক্তন সভাপতি ও আইসিসির চেয়ারম্যান এন শ্রীনিবাসনকে সতর্ক করা হয়েছে।

তা ছাড়া দলের মালিকানা অথবা বোর্ডের দায়িত্ব, এর মধ্যে যে কোনো একটি বেছে নিতে বলা হয়েছে। একইসঙ্গে দুই পদে থাকাটাকে স্বার্থের দ্বন্দ্ব হিসেবে উল্লেখ করা হয়। দোষী সাব্যস্ত হয়েছেন শ্রীনির মেয়ের জামাই গুরুনাথ মায়াপ্পনও।

পিসিবির চেয়ারম্যানসহ অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডকে সোচ্চার হওয়ার দাবি জানান সরফরাজ। বিশ্বকাপের আগে একজন বিতর্কমুক্ত ও পরিচ্ছন্ন ব্যক্তিকে এই পদের জন্য মনোনয়ন দিতে ভারতকে চাপ দেওয়ারও আহ্বান জানান তিনি।

সরফরাজ নওয়াজ বলেন, ‘বিশ্ব ক্রিকেটে আজকাল নানা ধরনের দ্বিমুখী নীতি চালু আছে। স্বচ্ছ্বতার জন্য এসবের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। উদাহরণ স্বরূপ বলা যায়, ইসিবি পাক লেগ স্পিনার দানেশ কানেরিয়াকে আজীবন নিষিদ্ধ করেছে। একই ধরনের অভিযোগ থাকা সত্বেও মহেন্দ্র সিং ধোনি দাপটের সঙ্গেই খেলে যাচ্ছেন। আমি মনে করি, ধোনিকেও নিষিদ্ধ করা উচিত।’

তিনি আরো বলেন, ‘আইসিসি শ্রীনিবাসনের ক্ষেত্রে এ ধরনের দ্বিমুখি নীতি গ্রহণ করবে না। ফিক্সিং ও অন্যান্য বিতর্কমুক্ত রাখতে আসন্ন বিশ্বকাপের আগেই শ্রীনিবাসনকে এ পদ থেকে সরিয়ে দেওয়া উচিত।’



মন্তব্য চালু নেই