দেহের জন্যে বিষাক্ত অতিরিক্ত ভিটামিন ডি

গ্রীষ্মের তাপে আর যাই হোক, ভিটামিন ডি যথেষ্ট পরিমাণ সংগ্রহ করতে পারবে। তবে অতিরিক্ত ভিটামিন ডি স্বাস্থ্যের জন্যে বিষাক্ত হতে পারে বলে নতুন এক গবেষণায় বলা হয়েছে।

আমেরিকার মিনেসোটার এক দল গবেষক এ বিষয়ে গবেষণা পরিচালনা করেন। তারা ২০ হাজারেরও বেশি ভিটামিন ডি সংশ্লিষ্ট রক্ত পরীক্ষা করেছেন। স্থানীয় মানুষদের ১০ বছরের রক্তের নমুনা পরীক্ষা করে দেওয়া হয়েছে। যারা উচ্চমাত্রায় ভিটামিন গ্রহণ করেছিলেন তাদের খুঁজে বের করার চেষ্টা চালান বিশেষজ্ঞরা।

পরীক্ষায় দেখা গেছে, ২০০২ সালে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ৯ জন অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণ করেন। আবার ২০১১ সালে প্রতি ১ লাখ মানুষের মধ্যে ২৩৩ জন বেশি বেশি ভিটামিন ডি নিয়েছেন। হয় তারা চিকিৎসকের প্রেসক্রিপশন অনুযায়ী অথবা সানবাথের মাধ্যমে ভিটামিন গ্রহণ করেন।

যাদের দেহে অতিমাত্রায় এই ভিটামিন প্রবেশ করে তাদের রক্তে ক্যালসিয়ামের পরিমাণ প্রয়োজনের চেয়েও বেড়ে যায়। এতে দুর্বলতা, বমি এবং কিডনির সমস্যা হতে পারে। এগুলো ভিটামিন ডি এর পার্শ্বপ্রতিক্রিয়া যদি বেশি গ্রহণ করা হয়।

মায়ো ক্লিনিকের ফ্যামিলি মেডিসিন এক্সপার্ট ড. থমাস থ্যাচার বলেন, যাদের দেহে প্রতি মিলিলিটারে ৫০ ন্যানোগ্রামের বেশি ভিটামিন ডি প্রবেশ করেছে তাদের ক্যালসিয়ামের পরিমাণ বৃদ্ধিসহ কিডনির সমস্যা দেখা দেয়।

বেশি মাত্রার ভিটামিন ডি দেহে বিষাক্ত প্রতিক্রিয়া সৃষ্টি করে। এক নারী টানা তিন মাস ধরে প্রতিদিন আন্তর্জাতিক পরিমাপে ৫০ হাজার ইউনিট করে ‘ডি’ নেন এবং তার ওজন হারানো, বমিসহ নানা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তাকে ৪ হাজার ইউনিটের বেশি ভিটামিন ডি নিতে নিষেধ করা হয়েছিল। পরে তার কিডনি নিষ্ক্রিয় হয়ে যায়।

‘মায়ো ক্লিনিক প্রসিডিংস’ জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, অতিরিক্ত ভিটামিন ডি গ্রহণ থেকে দূরে থাকতে হবে। নয়তো এটি দেহে বিষাক্ত প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। সূত্র : ফক্স নিউজ



মন্তব্য চালু নেই