পাবনার কিছু খবর

দেশের সর্বনিম্ন তাপমাত্রা ঈশ্বরদীতে

দু’দিন ধরে তীব্র শৈত্যপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে পাবনার জনজীবন। সবচেয়ে বেশী শীত পড়েছে জেলার ঈশ্বরদীতে।
শনিবার ঈশ্বরদীতে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটা এ বছরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছেন ঈশ্বরদী আবহাওয়া অফিস।
শৈত্যপ্রবাহের পাশাপাশি ঘন কুয়াশায় ঢেকে আছে আকাশ। হেডলাইট জ্বালিয়ে ঝুঁকি নিয়ে চলাচল করছে যানবাহন।
গা হিম হওয়া ঠান্ডা বাতাসে সবচেয়ে বেশী কষ্ট পাচ্ছে শিশু, বৃদ্ধ আর ছিন্নমূল মানুষ। আগুন জ্বেলে শীতের তীব্রতা থেকে বাঁচার চেষ্টা করছে তারা।
ঈশ্বরদী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরমান আলী জানান, এ বছর জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শনিবার ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটাই এখন পর্যন্ত এ বছরের সর্বনিম্ন তাপমাত্রা।
তিনি আরও জানান, এ অবস্থা আরও দু-একদিন থাকবে। যদি কুয়াশা না থাকে, আকাশ পরিষ্কার থাকে, তাহলে তাপমাত্রা আরও কমার আশঙ্কা রয়েছে বলে তিনি জানান।
শনিবার দুপুর ২টা পর্যন্ত সূয্যের মুখ দেখা যায়নি। ঘন কুয়াশা আর ঠান্ডা বাতাসের দাপটে বাইরে যাওয়া কষ্টসাধ্য হয়ে পড়েছে। তবু কর্মজীবী মানুষকে জীবিকার সন্ধানে বের হতে হচ্ছে। আবার দিনমজুর-শ্রমিকরা কাজ না পেয়ে পরিবার নিয়ে দুর্ভোগে পড়ছে।
জেলা প্রশাসক কাজী আশরাফ উদ্দিন জানান, শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ শুরু করা হয়েছে জেলার ৯টি উপজেলায়। ইতোমধ্যেই প্রায় ১৫ হাজার কম্বল বিতরণ করা হয়েছে বলে তিনি জানান।
তিনি বলেন, আরও বরাদ্দ চেয়ে চাহিদাপত্র পাঠানো হয়েছে সংশ্লিষ্ট দফতরে। পাওয়া মাত্র বিতরণ করা হবে। এ ছাড়া বিভিন্ন বেসরকারি সংগঠন নিজ উদ্যোগে শীতবস্ত্র বিতরণ অব্যাহত রেখেছে বলে জেলা প্রশাসক জানান।

 

পাবনা সমিতি ঢাকার উদ্যোগে ২৪৯ জন ছাত্রছাত্রীকে
প্রায় ৫ লাখ টাকার শিক্ষা সহায়তা বৃত্তি প্রদান

পাবনা সমিতি ঢাকার উদ্যোগে দরিদ্র ও মেধাবী ২৪৯ জন শিক্ষার্থীকে প্রদান করা হলো প্রায় ৫ লাখ টাকার শিক্ষা সহায়তা উপবৃত্তি। প্রতিজনকে ২ হাজার টাকা করে এই বৃত্তি প্রদান করা হয়।
এ উপলক্ষে আজ শনিবার সকাল এগারোটায় পাবনার এডওয়ার্ড কলেজের শহীদ আব্দুস সাত্তার মিলনায়তনে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং আহসানউল্লা ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজির সাবেক উপাচার্য বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড.এম আনোয়ার হোসেন। পাবনা সমিতি ঢাকার সভাপতি ইঞ্জিনিয়ার জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে বক্তব্য দেন শহীদ বুলবুল কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর শিবজিত নাগ,সরকারী মহিলা কলেজের সাবেক উপাধ্যক্ষ প্রফেসর মনোয়ার হোসেন জাহেদী, সমিতির সাধারন সম্পাদক এড.তোরাব আলী খান প্রমূখ।



মন্তব্য চালু নেই