দু’দফা ভূমিকম্পে হেলে পড়েছে ৪ ভবন, আহত ১৯

রাজশাহী: রাজশাহীতে দুই দফায় ভূমিকম্পে চারটি ভবন হেলে গেছে। ফাটল ধরেছে আরো তিন ভবনে। এসময় তাড়া হুড়ো করে নিরাপদে অসতে গিয়ে আহত হয়েছে ১৯ জন।

তাদের রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

রাজশাহী অঞ্চলেও পরপর দুই দফা শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার দুপুর ১২টা ১৩ মিনিটে প্রথম দফা ও ১২টা ৪৯ মিনিটে দ্বিতীয় দফা ভূ-কম্পন অনুভূত হয়।

আহতরা হলেন, নগরীর শিরোইল কলোনী এলাকার তরিকুল ইসলামের মেয়ে সেতুমনা (১৬), ধরমপুর এলাকার কোরবান আলীর মেয়ে কাকলী (১০), আমবাগান এলাকার ইমরান আলীর ছেলে শশী (১৫), মীর্জাপুর এলাকার নজির উদ্দিনের মেয়ে শরিফা (৪৫), ডিঙ্গাডোবার আলিম হোসেনের ছেলে উজ্জল (২৫), সগরপাড়ার পরিমলের ছেলে পাপন (১৪), শালবাগান এলাকার সাগরের মেয়ে সুষ্মি (১২), বেলপুকুর এলাকার মৃত সাজুর স্ত্রী মনিরা (২২), তেরখাদিয়ার মৃত কফিল উদ্দিনের ছেলে সুমন (৩৬), চ-িপুর এলাকার ওয়ালিউল্লার স্ত্রী লাবনী (২৬), টিকাপাড়ার রমজানের ছেলে রুমি (২৩),

সাগরপাড়ার মনিরুলের ছেলে গিয়াস (১৫), আলুপট্টি এলাকার মোরশেদ আলীর ছেলে শুভ (১৬), টিকাপাড়া এলাকার রমজান আলীর মেয়ে মৌসুমি (২০), খরবোনা এলাকার আসলামের মেয়ে কেয়া (২৩) ও মুন্নাফের মোড় পিতা নাজিরুল ইসলাম দীপা (২০)।

রাজশাহী দমকল বিভাগের সিনিয়র স্টাফ অফিসার শরিফুল ইসলাম বলেন, ‘ভূ-কম্পনে তিনটি ভবনে ফাটল ও চারটি ভবন হেলে যাওয়ার খবর তারা পেয়েছেন। সেগুলো দমকল কর্মীরা পরিদর্শন করেছেন।’

তিনি জানান, নগরীর সাগরপাড়া এলাকায় ডা. সুজিত ভদ্রের তিনতলা বাসা ও ভেড়িপাড়া কেশবপুর প্রাথমিক বিদ্যালয়ের তিনতলা ভবন ও মসজিদ মিশন স্কুলের তিনতলা ভবনে ফাটল দেখা দিয়েছে। সাহেব বজারের ১১ তলা বাণিজ্যিক ভবনের কিছু কাঁচ ফেটে গেছে।

এ ছাড়া নগরীর কাদিরগঞ্জ এলাকায় মোশারফ হোসেনে কারিগরি কম্পিউটার প্রশিক্ষণ একাডেমির ৫ তলা ভবন, কাদিরগঞ্জ তিনতলা বাণিজ্যিক ভবন, নারীবাজার বাটার মোড়ে তিনতলা বাণিজ্যিক ভবন ও সোনাদিঘী মনি চত্বরে চারতলা বাণিজ্যিক ভবন হেলে গিয়ে পাশের ভবনের উপর পড়ে বলে জানান দমকল কর্মকর্তা।

তিনি বলেন, ‘হঠাৎ ভূমিকম্পে মানুষের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। বাড়ি-ঘর ছেড়ে মানুষ রাস্তায় নেমে আসে। আতঙ্কে দৌড়াদৌড়ি করে নিরাপদ আশ্রয়ের যাওয়ার সময় নগরীর বিভিন্নস্থানে অন্তত ১৯ জন আহত হয়েছেন। তাদের রাজশাহী মেডিকলে কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদের মধ্যে মহিলা সরকারি কলেজে পরীক্ষা কেন্দ্রের পরীক্ষার্থী আতিকুর রহমান লিটন ৩ তলার ছাদ থেকে লাফিয়ে পড়ে তার ডান পা ভেঙে গেছে। তিনি দুর্গাপুর উপজেলার দাওকান্দি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের স্নাতক পরীক্ষার্থী।
ভূমিকম্প চলাকালিন সময়ে অনার্স সেকেন্ড ইয়ার পরীক্ষা চলছিল।

এছাড়া বাকি আহতরা কেউ ভূমিকম্প আতঙ্কে জ্ঞান হারিয়ে, কেউ দৌড়ে পালাতে গিয়ে আহত হয়েছে।

এদিকে হঠাৎ ভূমিকম্পে মানুষজনের মধ্যে চরম আতঙ্ক ছড়িয়ে পড়ে। বাড়ি-ঘর ছেড়ে মানুষ রাস্তায় নেমে আসে। নগরীর সাহেব বাজারসহ বিভিন্ন মার্কেটের মানুষ মুহূর্তে নিরাপদ আশ্রয়ের খোঁজে তাৎক্ষণিক বাইরে বেরিয়ে আসে। রাজশাহী নগর ছাড়াও জেলার তানোর, গোদাগাড়ী, মোহনপুর, পবা ও বাগমারা অঞ্চলে ভূমিকম্প অনুভূত হয়।



মন্তব্য চালু নেই