তীরে এসে তরী ডুবল আর্জেন্টিনার, স্পেনেরও তাই

ম্যাচের ৯০ মিনিটের ৬৯ শতাংশ সময়ই নিজেদের পায়ে বল ঘুরিয়েছে আর্জেন্টিনার খেলোয়াড়রা। খেলার শুরুতেই ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল মাঠে ছন্দ আনতে পারেনি, শেষেও না। কিন্তু শেষটা যা হলো, তা আর্জেন্টিনার জন্য মেনে নেওয়া সত্যিই কষ্টের। হয়তো কষ্ট পেয়েছেন মেসি ও আর্জেন্টিনার লাখো ভক্ত-সমর্থক। তা অবশ্য পাওয়ারই কথা। ম্যাচের অতিরিক্ত সময়ে ৯১ মিনিটে আর্জেন্টিনার কফিনে পেরেক ঠুকে দেয় পর্তুলাগ। এ যেন ‘তীরে এসে তরী ডোবার’ সার্থক উপমা।
দলীয় বিচারে আর্জেন্টিনার শক্তির কাছে পর্তুগালের তুলনা চলে না বললেই চলে। সেদিক থেকে না হলেও এই ম্যাচকে কেন্দ্র করে উত্তেজনা ছিল লিওনেল মেসি ও রোনালদোর কারণেই। সময়ের সেরা দুই খেলোয়াড় দেশের পক্ষে মাঠে নেমেছে। মাঠে বল দখলের যুদ্ধ যতটুকু ছিল, তার চেয়ে বেশি ছিল বিশ্বজুড়ে মেসি-রোনালদোর ভক্তদের মধ্যে।

কিন্তু ম্যানচেস্টারে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে আর্জেন্টিনা হেরে গেলো পর্তুগালের কাছে। অতিরিক্ত সময়ে রাফায়েল গেরার এক গোলেই আর্জেন্টিনার ভক্তদের মুখ লুকাতে হলো।
গ্যারেসমার ক্রস থেকে শেষ মুহূর্তে রাফায়েল গেরা গোল করে পর্তুগীজদের জয় নিশ্চিত করেন।
মেসি এবং রোনালদোকে ছাপিয়ে ম্যাচের স্পটলাইট কেড়ে নিলেন বদলি হিসেবে খেলতে নামা ২০ বছর বয়সি গেরা।

উত্তেজনাপূর্ন এই ম্যাচ উপভোগের অপেক্ষায় ছিল ফুটবল প্রেমীরা। কিন্তু ম্যাচের সব আকর্ষণ শেষ হয়ে য়ায দ্বিতীয়ার্ধের খেলা শুরুর আগে। দুদলের কোচ তুলে নেন এই ম্যাচের প্রধান আকর্ষণ মেসি এবং সিআর সেভেন খ্যাত রোনালদোকে ।
ফলে খেলা জমে উঠার আগেই দুই মহাতারকার লড়াইটা শেষ হয়ে যাওয়ার আক্ষেপ নিয়ে দ্বিতীয়ার্ধের খেলা দেখেন বিশ্বের ফুটবল প্রেমীরা।index

ম্যাচের ৬০ মিনিটে হিগুয়েন এবং ডি মারিয়াকেও তুলে নেন কোচ জেরাডো মার্টিনো। তাদের পরিবর্তে মাঠে নামেন কার্লোস তেভেজ এবং লামেলা। তারাও ব্যর্থ হয়েছেন ঝলক দেখাতে।

ইংল্যান্ডের ওল্ড ট্রাফোর্ডে অনুষ্ঠিত ম্যাচে শুরু থেকেই দাপটের সঙ্গে খেলতে থাকে আর্জেন্টিনা। মেসি এবং ডি মারিয়ার একের পর এক আক্রমণে বেশ ব্যস্ত হয়ে পড়ে পর্তুগালের রক্ষণভাগ।
প্রথম গোলের সুযোগ সৃষ্টি করেন ডি মারিয়া, খেলার ৫ মিনিটে। কিন্তু পর্তুগীজ ডি বক্সের বাইরে থেকে নেওয়া তার শর্ট গোলবারের সামান্য বাইরে দিয়ে গেলে গোল বঞ্চিত থাকতে হয় আলবিসেলেস্তাদের।
ম্যাচের ১০ মিনিটে পর্তুগীজ গোল কিপারকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হন মেসি। ডি মারিয়া ম্যাচের ১৯ মিনিটে ডিফেন্সের ভুলের সুযোগ নিয়ে পর্তুগালের পেনাল্টি বক্সে ঢুকে গিয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি ম্যানচেস্টারের এ তারকা। আর্জেন্টাইনদের একের পর এক আক্রমণে মাঠে খুঁজে পাওয়া যাচ্ছিল না ক্রিস্টিয়ানো রোনালদোকে। তবে ম্যাচের ২৮ মিনিটে আর্জেন্টিনার রক্ষণের ভুলে একটি সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি সিআর সেভেন।

অন্যদিকে স্পেন ও জার্মানির মধ্যকার ম্যাচে নির্ধারিত সময়ের শেষ মিনিটে টনি ক্রুসের একমাত্র গোলে জয়ের বন্দরে নোঙর করে বর্তমানের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানি।



মন্তব্য চালু নেই