তিন সিটি নির্বাচন নিয়ে বিএনপির শঙ্কা

আসন্ন তিন সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষভাবে অনুষ্ঠান নিয়ে শঙ্কা প্রকাশ করেছে বিএনপি। তারা মনে করছে ক্ষমতাসীন দলসমর্থিত প্রার্থীদের নিয়ম ভেঙে সুবিধা দেয়ার ক্ষেত্রে পক্ষপাতিত্ব করছে নির্বাচন কমিশন। অপরপক্ষে বিরোধী দলের প্রার্থীদের ব্যাপারে সরকারের অনৈতিক অবস্থানকে কমিশন নীরবে সমর্থন দিয়ে যাচ্ছে।

সোমবার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ আশঙ্কার কথা বলা হয়েছে।

বিএনপির যুগ্ম মহাসচিব বরকত উল্লাহ বুলু স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হয়েছে, ঢাকার বিভক্ত দুই সিটি করপোরেশন ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে নির্বাচন কমিশন কর্তৃক নির্বাচনী আচরণবিধির ওপর কড়াকড়ি আরোপ করলেও এখনও পর্যন্ত তার সুষ্পষ্ট প্রতিফলন দেখা যাচ্ছে না। বরং প্রকাশ্যে নির্বাচনী সকল আচরণবিধি লঙ্ঘনের মাধ্যমে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা অত্যন্ত দাপটের সঙ্গে নির্বাচনী প্রচারণা চালিয়ে যাচ্ছে। পক্ষান্তরে বিরোধী প্রার্থীদের বেলায় সুষ্ঠু আচরণবিধি পালনের মাধ্যমে নির্বাচনী প্রচারণা চালানোর কিঞ্চিত সুযোগও দেয়া হচ্ছে না। পাশাপাশি সরকার কর্তৃক বিরোধী প্রার্থী ও সমর্থক নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়েরকৃত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বিভিন্ন মিথ্যা ও বানোয়াট মামলা মোকদ্দমা দিয়ে হয়রানি এবং বিরোধী নেতাকর্মীদের নির্বিঘ্নে চলাচল ও নির্বাচনী প্রচারণায় অংশগ্রহণের ক্ষেত্রে সরকারের মন্ত্রী, এমপি ও আইন শৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্তাব্যক্তিদের কঠোর হুঁশিয়ারী নির্বাচনী পরিবেশকে আরো বেশি মাত্রায় পক্ষপাতদুষ্ট ও আতঙ্কগ্রস্ত করে তুলেছে।

বিবৃতিতে আরো বলা হয়, দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতি কতটা নাজুক ও নিয়ন্ত্রণহীন হলে একজন সাবেক আমলার লাশ ধানমণ্ডি লেক থেকে পাওয়া যায় তা সহজেই অনুমেয়। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে- গোটা দেশটাই যেন লাশের বধ্যভূমিতে পরিণত হয়েছে।

২০ দলীয় জোটের কারান্তরীণ শীর্ষ নেতারাসহ স পর্যায়ের নেতাকর্মীদের মুক্তি এবং মামলা হামলা বন্ধ করে দেশে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে এনে ২৮ এপ্রিল অনুষ্ঠেয় তিন সিটি করপোরেশন নির্বাচনকে অর্থবহ ও গ্রহণযোগ্য করতে সরকার সচেষ্ট হবে বলে আশা করছে বিএনপি।



মন্তব্য চালু নেই