তিন দিনে আওয়ামী লীগের সাত নেতাকর্মী খুন

সারা দেশে রাজনৈতিক অস্থিরতার ভেতর ক্ষমতাসীন আওয়ামী লীগের অভ্যন্তরীণ কোন্দলে গত তিন দিনে দলটির সাত নেতাকর্মী খুন হয়েছেন। তাদের মধ্যে একজন আমেরিকা প্রবাসী নেতাও রয়েছেন।

সর্বশেষ মঙ্গলবার সকাল আটটায় নড়াইলের কালিয়ায় আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে নিহত হন এক যুবলীগকর্মী।

নিহত সাত নেতাকর্মীর মধ্যে নারায়ণগঞ্জ ও বগুড়ায় দুজনকে কুপিয়ে, নোয়াখালী ও বগুড়ায় দুজনকে গলা কেটে হত্যা করা হয়েছে। এ ছাড়া ঝিনাইদহে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে এক কর্মী নিহত এবং নিউ ইয়র্ক প্রবাসী এক আওয়ামী লীগ নেতার বাসা থেকে তার মৃতদেহ উদ্ধার করেছে পুলিশ।

নড়াইলের কালিয়া উপজেলার বড়নাল-ইলিয়াছাবাদ ইউনিয়নে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে এনামুল হক (৩২) নামে এক যুবলীগকর্মী নিহত হন। এ ঘটনায় আহত হন ১৫ জন। মঙ্গলবার সকাল সাড়ে আটটার দিকে বড়নাল স্কুল মাঠে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

রোববার রাত সাড়ে ১২টার দিকে বগুড়ার ধুনট উপজেলায় সামছুল হক নামে আওয়ামী লীগের এক নেতাকে গলা কেটে হত্যা করেছে অজ্ঞাতপরিচয় সন্ত্রাসীরা। সামছুল হক ধুনট উপজেলার এলাঙ্গী ইউনিয়ন আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন। তিনি রাঙ্গামাটি দিদারপাড়া গ্রামের মোজাহার আলী মণ্ডলের ছেলে।

স্থানীয় লোকজন জানান, সামছুল হকের জামাই মাসুদ রানার ৬১ শতাংশ জমি নিয়ে তার শরিকদের সঙ্গে দীর্ঘদিন ধরে বিরোধ চলছিল। সামছুল হক তার জামাইয়ের পক্ষ নিয়ে বিরোধ মীমাংসার চেষ্টা করে আসছিলেন।

এর আগে রোববার বিকালে শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালের গেটে যুবলীগকর্মী রঞ্জু মিয়াকে (৩৫) প্রকাশ্যে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা।

সোমবার দিবাগত রাত পৌনে ১২টার দিকে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার কাঞ্চন পৌরসভার বিরাব এলাকায় আনোয়ার হোসেন (৫৫) নামের ক্ষমতাসীন আওয়ামী লীগের এক কর্মীকে কুপিয়ে হত্যা করেছে অজ্ঞাতপরিচয় ব্যক্তিরা। নিহত আনোয়ারের বাড়ি উপজেলার তাড়াইল এলাকায়। তিনি আওয়ামী লীগের সক্রিয় কর্মী বলে স্থানীয় লোকজন জানান।

একই দিন দুপুর ১২টার দিকে ঝিনাইদহের শৈলকূপায় আওয়ামী লীগের স্থানীয় দুটি গ্রুপের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় রফিক (৪০) নামে আওয়ামী লীগের এক কর্মী নিহত হন। শৈলকূপা থানার ওসি হাশেম খান এ ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, ইউনিয়ন আওয়ামী লীগের নেতা আনোয়ার ইসলাম ও নজরুল ইসলামের মধ্যে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে অনেক দিন ধরে বিরোধ চলছিল। এরই জের ধরে আজ দুপুরে দুই গ্রুপে তুমুল সংঘর্ষ বাধে। সংঘর্ষের ঘটনায় রফিক নামে আওয়ামী লীগের এক কর্মী মারা গেছেন। রফিক আনোয়ার গ্রুপের কর্মী ছিলেন বলে জানান স্থানীয় লোকজন।

রোববার মধ্যরাতে নোয়াখালী সদর উপজেলার চরমটুয়া ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মেম্বর ও উপজেলা আওয়ামী লীগের সদস্য বাবুল হোসেনকে (৫৫) গলা কেটে হত্যা করেছে অজ্ঞাতরা। নিহত বাবুল মেম্বর সদর উপজেলার চরমটুয়া ইউনিয়নের বাসিন্দা।

জ্যামাইকার বাসা থেকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের কার্যনির্বাহী পরিষদের সদস্য জসিম উদ্দিন মিঠুর (৩৮) লাশ উদ্ধার করা হয়েছে। রোববার স্থানীয় সময় দুপুরে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। তবে মিঠুর মৃত্যুর কারণ জানা যায়নি। ময়নাতদন্তের জন্য তার মরদেহ সন্ধ্যায় জ্যামাইকা মেডিকেল সেন্টারে নেয়া হয়েছে।

১৯৯৮ সালে যুক্তরাষ্ট্রে যান ব্রাহ্মণবাড়িয়া শহরের মেড্ডা এলাকার ছেলে মিঠু। সেই থেকে তিনি বসবাস করছিলেন জ্যামাইকায়।

মিঠু ব্রাহ্মণবাড়িয়া সরকারি কলেজের নির্বাচিত জিএস ছিলেন। প্রবাসজীবনে সক্রিয়ভাবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের রাজনীতি ছাড়াও জ্যামাইকা বাংলাদেশ ফ্রেন্ডস সোসাইটি, বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে যুক্ত ছিলেন। ছিলেন জ্যামাইকা যুবলীগের প্রতিষ্ঠাতা সভাপতিও।



মন্তব্য চালু নেই