তাজা সবজির মজার পোলাও

মাংস পোলাও কার না ভালো লাগে? কিন্তু প্রতিদিন একই স্বাদে পোলাও না খেয়ে ভিন্নতা আনলে মন্দ হয় না। অতিরিক্ত তেল চর্বিতে যাদের সমস্যা আছে তারা স্বাস্থ্য সম্মতভাবে রান্না পোলাও বেছে নিতে পারেন। রুচির সঙ্গে স্বাস্থ্য রক্ষায় তাজা সবজি দিয়ে রান্না পোলাও খেতে অসাধারণ। নিজেদের খাওয়ার সঙ্গে অতিথি আপ্যায়নেও সবজি পোলাওয়ের তুলনা হয় না। আসুন আজ শিখে নেয়া যাক, সবজি পোলাওয়ের সহজ রেসিপি।

যা যা লাগবে

পিঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, এলাচ, লবঙ্গ, দারুচিনি, কাঁচা মরিচ পরিমাণমতো, তেজ পাতা ৪ টি, চিনি ১চা চামচ, লবণ স্বাদমতো, মাখন ১ টেবিল চামচ, ঘি আধা কাপ, বাঁধাকপি কাটা ১ কাপ, গাজর কাটা ১কাপ, পিঁয়াজ লম্বা করে কাটা ১কাপ, টমেটো কুচি ১কাপ, কেপসিকাম টুকরো ২কাপ, কুমড়া কাটা ২ কাপ, বাসমতী চাল ৪ কাপ, সিদ্ধ পানি দুই লিটার, আধা কাপ শুকনো ফল, নারকেল দুধ আধা কাপ।

যেভাবে করবেন

মাঝারি তাপে একটি  কুকারে ঘি গরম করে নিতে হবে। এতে আদা ও রসুন বাটা দিয়ে ১ মিনিট ভেজে নিতে হবে। তার ভেতর অন্যান্য মসলা দিয়ে ভালভাবে ভাজুন। মসলা হালকা বাদামি হলে সব সবজি, সবুজ কাঁচা মরিচ দিয়ে কয়েক মিনিটের জন্য আবারও ভাজুন। এরপর চাল দিয়ে ২ মিনিট ভাজতে হবে। সেদ্ধ পানি, নারকেল দুধ, টমাটো আর মাখন দিয়ে নাড়ুন। তারপর সব শুকনো ফল, লবণ, চিনি দিয়ে ঢাকনা বন্ধ করে কম তাপে ১০ মিনিট ধরে রান্না করুন। ব্যস হয়ে গেল তাজা সব সবজি দিয়ে গরম গরম পোলাও।



মন্তব্য চালু নেই