ডিভোর্স আমাকে শিখিয়েছে যে ১০টি জিনিস

বিবাহ বিচ্ছেদ বা ডিভোর্স, শুনতে যতই সহজ মনে হোক না কেন ব্যাপারটা আসলে ভীষণ কঠিন একটা কিছু। একটা ডিভোর্স আপনাকে যা শিক্ষা দিয়ে যাবে, গোটা জীবনের সমস্ত অভিজ্ঞতা একত্রিত করলেও বুঝি সেই শেখাটা হয়ে ওঠে না। ডিভোর্স আপনার মর্জিতে হোক বা অন্য কারো, আপনার জীবনটা আগাগোড়া পাল্টে দেবে। কখনো পরিবর্তনটা হবে খারাপ, কখনো হবে খুব ভালো। কী হবে সেটা নির্ধারণ করবে কেবল সময়।

১) ডিভোর্সে আসলে কেউ জেতে না

হ্যাঁ, হতে পারে ডিভোর্স হয়েছে আপনার মর্জিতে কিংবা আপনি নিজেই দিয়েছেন ডিভোর্স। কিন্তু সত্য এটাই যে বিবাহবিচ্ছেদে আসলে কেউ জেতে না। ডিভোর্সের অর্থে এটাই যে আপনারা দুজনে একটি সম্পর্ক রক্ষা করতে ব্যর্থ হয়েছেন।

২) পৃথিবীর কোন কষ্টের সাথে এটার তুলনা নেই

ভালোবাসা থাকুক বা না থাকুক, সংসার ভাঙার কষ্ট একটা ভয়াবহ জিনিস। অনেকটা সময় একটা জীবনে অভ্যস্ত হয়ে যাওয়ার পর সেটা যখন ভেঙে যায়, নতুন জীবনের সাথে মানিয়ে নেয়াটা একটা ভয়ংকর কষ্টের হয়ে দাঁড়ায়। কারণ ডিভোর্সে কেবল স্বামী বা স্ত্রীর সাথে সম্পর্ক ভাঙে না, সম্পর্ক ভাঙে সেই প্রতিটি মানুষের সাথে শ্বশুরবাড়ির সূত্রে যাদের সাথে আবদ্ধ ছিলেন আপনি।

৩) সঠিক কাজটি করা মাঝে মাঝে চরম কঠিন হয়ে দাঁড়ায়

হ্যাঁ, কাজটি হয়তো সঠিক। এই ডিভোর্স দেয়াটাই আপনার জন্য ভালো, সবার জনও ভালো। কিন্তু মাঝে মাঝে সঠিক কাজটা করে ওঠা যে কি ভীষণ কঠিন হয়ে দাঁড়ায় সেটা জানতে পারবেন কেবল ডিভোর্সের সময়েই।

৪) স্মৃতি মুছে ফেলার কোন ব্যবস্থা নেই জীবনে

সম্পর্ক হয়তো নেই। কিন্তু ভালো হোক বা খারাপ, সেই পুরাতন সম্পর্কের স্মৃতি আজীবন আপনাকে তাড়া করে ফিরবে।

৫) সম্পর্ক তৈরির চাইতে ভেঙে ফেলা অনেক বেশি কঠিন

একটা ভালো সম্পর্ক তৈরির কাজটা খুব কঠিন মনে হয়? একমাত্র ডিভোর্সের সময়েই আপনি অনুভব করতে পারবেন যে সম্পর্ক ভেঙে ফেলার চাইতে কঠিন কাজ আর কিছু নেই।

৬) পৃথিবীতে কেউ আপন নয়

এই ডিভোর্সের সময়ে আশেপাশের অনেক আপনজনেরই আসল চেহারা উন্মোচিত হয়ে পড়বে। এবং খুব আশ্চর্য হয়েই অনুভব করবেন যে এই পৃথিবীতে আসলে সত্যিকার অর্থে কেউই আপন নয়। মাঝে মাঝে পরিবার পর্যন্ত নয়!

৭) হাত বাড়ালেই অন্য একটা জীবন

জীবন চিরটাকাল একইভাবে চলবে, এই ভুল ধারণাও আপনার ভাঙিয়ে দেবে ডিভোর্স।

৮) কিছুদিন পর সব ঠিক হয়ে যায়

হ্যাঁ, এখন হয়তো কেউ নেই পাশে। জীবনটা মনে হচ্ছে ভীষণ কঠিন। তবে সত্যটা এটাই যে সময়ের সাথে সব ঠিক হয়ে যায়, হতে বাধ্য।

৯) সমব্যথী আরও আছেন

আপনি একাই নন, সম্পর্ক ভাঙনের জ্বালা যে আরও অনেকেই মাঝেই আছে, সেটা কেবল ডিভোর্সের পরই অনুভব করতে পারবেন। বুঝবেন তাঁদের বেদনা।

১০) মাঝে মাঝে আমরা কল্পনার চাইতেও বেশি সাহসী হয়ে উঠি

“আমি পারব না/ আমাকে দিয়ে হবে না” ইত্যাদি কতকিছুই তো ভাবি আমরা নিজের সম্পর্কে। কিন্তু একটা ডিভোর্স আপনাকে শেখাবে যে আসলে কি ভীষণ সাহসী মানুষ আপনি! মেঘলীনা : ব্লক থেকে নেওয়া



মন্তব্য চালু নেই