ঠোঙা হইতে সাবধান!

বেশিরভাগ সময় পুরনো খবরের কাগজে খাবারের জিনিস রেখে থাকেন অনেকেই। কাগজের ঠোঙায় ঝালমুড়ি, ভেলপুরি, সিঙারা আরও কত কিছুই না আমরা নিত্যদিনে খেয়ে থাকি।

খবরের কাগজ আমাদের দৈনন্দিন জীবনের একটি অঙ্গ হয়ে উঠেছে । কিন্তু আপনি কী জানেন এর জেরে আপনার প্রাণও যেতে পারে।

কেন্দ্রীয় খাদ্যসুরক্ষা ও গুণমান কর্তৃপক্ষ এফএসএসএআই, খাবারের জিনিস কাগজে রাখা বা প্যাক করা বা কাগজের ঠোঙায় খাবার খেতে সাবধান করেছেন। কারণ এর জেরে ক্যানসারের মত ভয়াবহ একটি রোগ আপনার শরীরে বাসা বাধতে পারে।

এফএসএসএআই-এর তরফে জানানো হয়েছে, কাগজে খাবার খাদ্যবস্তু পরিবেশন করলে তা শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে। কাগজে ব্যবহৃত ক্ষতিকারক কালি খাবারের মাধ্যমে আপনার শরীরে ঢুকে যায়। এবং তা থেকে ক্যানসারও হতে পারে বলে জানিয়েছে এফএসএসএআই।

খবরের কাগজে ব্যবহার করা কালিতে থাকে একাধিক বায়োঅ্যাকটিভ পদার্থ, যা খবরের কাগজে মুড়ে রাখা বা ঠোঙায় রাখা খাবার সহজেই সংক্রমিত হয় ও শরীরের ওপর বিষাক্ত প্রভাব ফেলে।

আবার এই কালিতে যে সলভেন্ট ব্যবহার করা হয় তা শরীরের জন্য কার্সিনোজেনিক হতে পারে। সাধারণ মানুষকে সচেতন করতে এক গুচ্ছ পরামর্শ দিয়ে রীতিমতো ‘অ্যাডভাইজারি’ জারি করেছে এই সংস্থা।

কাগজের ঠোঙা নিয়ে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে এবং তার ব্যবহার কমানোর জন্য রাজ্যের খাদ্যসুরক্ষা কমিশনারকে নির্দেশ দেওয়া হয়েছে। খবরের কাগজের মাধ্যমে সাধারণ সংক্রমণ ছড়ানোর আশঙ্কাও রয়েছে।

জানানো হয়েছে, ঠোঙার ছাড়া কাগজ দিয়ে খাবার মুড়িয়ে রাখা বা ভাজা খাবারের তেল শুষে নেওয়ার জন্য যে ভাবে গোটা দেশে খবরের কাগজ ব্যবহার করা হয় তা অত্যন্ত বিপজ্জনক বলে দাবি করা হয়েছে।



মন্তব্য চালু নেই