টি-টোয়েন্টিতে দশ হাজারের সামনে গেইল

টেস্ট ও ওয়ানডে ক্রিকেটে দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন অনেকেই। ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটে এই মাইলফলক স্পর্শ করেছেন ক’জন ক্রিকেটার? উত্তর- একজনও না। তাহলে কে এই দৌড়ে সবার চেয়ে এগিয়ে আছেন? জবাবে চলে আসবে ক্যারিবিয় ব্যাটিং দানব ক্রিস গেইলের নাম। আর মাত্র ৩১ রান করতে পারলেই প্রথম ক্রিকেটার হিসেবে ঘরোয়া টি-টোয়েন্টিতে দশ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন গেইল।

বর্তমানে গেইলের নামের পাশে জমা আছে ৯ হাজার ৯৬৯ রান। এর মধ্যে সেঞ্চুরি ১৮টি, হাফ সেঞ্চুরি ৬০টি আর ছক্কা হাঁকিয়েছেন ৭৩৫টি। ঘরোয়া টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ সেঞ্চুরি, হাফ সেঞ্চুরি ও ছক্কার রেকর্ড; সবই গেইলের দখলে।

বুধবার রাতে আইপিএলের উদ্বোধনী ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে যখন ব্যাট করতে নামেন, তখন দশ হাজার রান থেকে ৬৩ রান দূরে ছিলেন গেইল। হায়দরাবাদের ২০৭ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর স্কোরশিটে গেইল যোগ করেন ৩২ রান। দিপক হুদার শিকার হওয়ার আগে ২১ বলে দুটি চার ও তিনটি ছক্কায় ইনিংসটি খেলেন ওয়েস্ট ইন্ডিজের এই তারকা ক্রিকেটার। তাই দশ হাজার রানের মাইল স্পর্শ করতে ৩১ রানের আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন গেইল।

তবে এই রান যে গেইলের কাছে ডালভাত! আগামী ৮ এপ্রিল বেঙ্গালুরু খেলবে দিল্লি ডেয়ারডেভিলসের বিপক্ষে। ওই ম্যাচেই হয়তো মাইলফলকটি স্পর্শ করতে চাইবেন গেইল। সেই লক্ষ্য নিয়েই মাঠে নামার অপেক্ষায় তিনি।

এ নিয়ে হিন্দুস্তান টাইমকে গেইল বলেন, ‘এটা হবে অবিশ্বাস্য। দারুণ এক অর্জন। তবে খুব একটা সহজ কাজ নয়। আন্তর্জাতিক ক্রিকেটের টেস্ট ও ওয়ানডে ফরম্যাটে অনেকেই ১০ হাজারের বেশি রান করেছে। টি-টোয়েন্টিতে দশ হাজারি ক্লাবের প্রথম সদস্য হব আমি। আমি নিজেকে অনুপ্রাণিত করছি। দেখা যাক, আর কত রান যোগ করতে পারি!’



মন্তব্য চালু নেই