পাবনার কিছু খবর

টানা অবরোধে পাবনার বিসিকের কাঁচামাল সংকট ও উৎপাদন কম

টানা অবরোধের কারনে নাজুক অবস্থার সৃষ্টি হয়েছে পাবনার বিসিক শিল্প নগরের। কাচা মাল ও উৎপাদিত পন্য পরিবহন করতে না পারায় উৎপাদন কমেছে ৪০ শতাংশ। এতে বেকার হয়েছে দু হাজার শ্রমিক।

বিসিক প্রসাশনিক কার্যালয় সুত্র জানায়, এখানে খাদ্যদব্য প্লাস্টিক, টেক্সটাইল সহ ১৭০ টি কারখানায় কাজ করে পাচ হাজার শ্রমিক। আর বছরে গড়ে চার হাজার কোটি টাকার পন্য উৎপাদন হয়।
টানা অবরোধের কারনে যান চলাচল বন্ধের কারনে কাচামাল সংকট ও উৎপাদন কমেছে।

 

আবরোধে মানবেতর জীবন যাপন : কিস্তির ভারে জর্জারিত শতাধীক সিএনজি চালক
২০ দলীয় জোটের ডাকা টানা অবরোধের কারনে গাড়ী চালাতে না পারায় পাবনার সুজানগরের অর্ধশত সিএনজি চালক কিস্তির ভারে জর্জারিত হয়ে পরছে। সেই সাথে কিস্তির টাকা সময় মত পরিশোধ করতে না পারায় সিএনজি হাতছাড়া হওয়ার ভয়ে তারা দিশেহার হয়ে পরছেন।

পাশাপাশি কামাই না থাকায় অভাব অনাটনে তারা মানবেতর জীবন জাপন করছে।

জানা যায়, উপজেলার প্রায় শতাধিক বেকার যুবক কিছু বে- সরকারী সংস্থার মাধ্যমে সাপ্তাহিক কিস্তির শর্তে সিএনজি কেনে। এ সিএনজি চালিয়ে কিস্তি পরিশোধ করে বাড়তি টাকায় জীবিকা নির্বাহ করে। কিন্তু অবরোধের কারণে কিস্তি পরিশোধ করতে না পারায়, সিএনজিটি হাতছাড়া হওয়ার পাশাপাশি তারা বেকার হয়ে পরছেন।

 

 

অবরোধে ট্রাক সংকটে পাবনার নগরবাড়ী সারের স্তুপ : সার সংকটে আবাদে বিপর্যয়ের আশঙ্কা

টানা অবরোধের কারনে পাবনার নগরবাড়ি ঘাট থেকে উত্তর বঙ্গে সার সরবারাহ ব্যহত হচ্ছে।
পর্যাপ্ত মজুদ থাকা শর্তেও সরবারাহ করতে না পারায়, খোলা আকাশের নিচে স্তুপ করে ফেলে রাখতে হচ্ছে এ সার। এতে সারের গুনাগুন নষ্টের পাশাপাশি বিপাকে পড়েছে এর সাথে সংশ্লিষ্ট ৬হাজার মানুষ। পাশাপাশি সময় সার না যাওয়াতে উত্তরাঞ্চলে আগামী আবাদে বিপর্যয়ের আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।
নৌ পথে যাতায়াতে সমস্যা না থাকায়, প্রতিদিন চট্রগ্রাম থেকে জাহাজে এ ঘাটে সার আসছে। কিন্তু সড়ক পথে সমস্যার কারনে তা সরবারাহ করা যাচ্ছেনা
স্বাভাবিক অবস্থায় প্রতিদিন যেখানে গড়ে ১থেকে দের শ ট্রাক সরবারাহ হত এখন তা গড়ে ১০ থেকে ১৫ ট্রাক এ দাড়িয়েছে।
এতে চরম লোকসানে পড়েছে ব্যাবসায়ীরা।



মন্তব্য চালু নেই