অসৌজন্যমূলক আচরণের অভিযোগ

জেলা ও দায়রা জজকে প্রত্যাহারে আলটিমেটাম

যশোরে বিচারিক কার্যক্রম চলার সময় জেলা ও দায়রা জজের সঙ্গে কয়েক সিনিয়র আইনজীবীর অপ্রীতিকর ঘটনা ঘটে।

মঙ্গলবার দুপুরে এঘটনার জের ধরে জেলা আইনজীবী সমিতি তাৎক্ষণিক সাধারণ সভা করে বিচারককে ১০ এপ্রিলের মধ্যে প্রত্যাহারের আলটিমেটাম দিয়েছে। এছাড়া নির্ধারিত তারিখ পর্যন্ত জেলা জজের আদালত বর্জন করা হবে বলেও সমিতি সিদ্ধান্ত হয়েছে।

আদালত সূত্র মতে, দুপুরে আইনজীবী তাজ হোসেন তাজু জেলা ও দায়রা জজ আদালতে একটি হত্যা মামলায় দুই কিশোর আসামির জামিন প্রার্থনা করেন। এসময় বিচারক তাকে কিশোর সংশোধনী আদালতে গিয়ে জামিন আবেদন করার পরামর্শ দেন।

এসময় সিনিয়র কয়েকজন আইনজীবী দাঁড়িয়ে এ ব্যাপারে আইনি ব্যাখ্যা দিয়ে বলেন, যেহেতু জুডিসিয়াল আদালত তাদের জামিন নামঞ্জুর করেছেন সেহেতু আপনি এ ব্যাপারে সিদ্ধান্ত দিলে আইনগত কোনো সমস্যা হবে না।

সিনিয়র আইনজীবীদের এ ব্যাখ্যায় ক্ষিপ্ত হয়ে এজলাস ছেড়ে যান জেলা ও দায়রা জজ। এসময় তিনি কর্মচারীদের দরজা বন্ধ করার নির্দেশ দেন। পরে আদালত কক্ষ থেকে বেরিয়ে আইনজীবীরা সমিতির নেতাদের জানালে তাৎক্ষণিকভাবে জরুরি সভা আহ্বান করা হয়।

এ বিষয়ে যশোর আইনজীবী সমিতির সভাপতি দেবাশীষ দাস জানান, সভায় অধিকাংশ বক্তা জেলা ও দায়রা জজের আচরণে ক্ষোভ প্রকাশ করেন। পরে সভায় সবার মতামত অনুযায়ী আগামী ১০ এপ্রিলের মধ্যে জেলা ও দায়রা জজকে যশোর থেকে প্রত্যাহারের দাবি জানানো হয়। এছাড়া ১০ এপ্রিল পর্যন্ত আইনজীবীরা জেলা জজের আদালত বর্জন করবেন। সমিতির এই সিদ্ধান্ত সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও প্রধান বিচারপতিকে অবহিত করা হবে।

সভা পরিচালনা করেন জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক আবু মোর্তজা ছোট। বক্তব্য দেন- সিনিয়র আইনজীবী কাজী আবদুস শহীদ লাল, নজরুল ইসলাম, এনামুল হক, সালাহউদ্দীন আহমেদ, জিপি সোহেল শামীম, মোস্তাফিজুর রহমান মুকুল, কাজী ফরিদুল ইসলাম, আমিনুল ইসলাম, আবদুল লতিফ লতা, খোন্দকার দেলোয়ার হোসেন, স্বপন কুমার ভদ্র প্রমুখ।



মন্তব্য চালু নেই