জেনে নিন, যে মানুষগুলো আপনাকে বিপদে ফেলতে পারে

এটা কিন্তু একদম সত্য কথা যে অপরিচিত মানুষদের চাইতে পরিচিত মানুষদের কারণেই আমরা বিপদে পড়ি বেশি। পরিচিত মানুষদের দ্বারা বা তাঁদের কারণে আমাদের বিপদ বেশি হয়, কারণ তাঁরা আমাদের জীবনের অসংখ্য খুঁটিনাটি বিষয়ে জানেন এবং আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত তাঁরা। কখনো তাঁদের কাজের কারণে আমরা বিপদে পড়ি, কখনো শিকার হই তাঁদের ষড়যন্ত্রের। বিষয় যেমনই হোক না কেন, নিজেকে নিরাপদ রাখতে এদেরকে চিনে রাখা খুব জরুরী। চলুন, চিনে নেয়া যাক আমাদের জীবনের এমন ৭ রকমের মানুষ।

স্বার্থপর বন্ধু বা আপনজন

মানুষটি হয়তো এই মুহূর্তে আপনার সাথে কোন স্বার্থপরতা দেখাচ্ছেন না, আপনার সাথে সম্পর্ক খুবই ভালো। কিন্তু কাউকে যদি দেখেন নিজের স্বার্থে অন্য কাউকে ব্যবহার করতে বা জীবনে ছোটখাট ব্যাপারেও স্বার্থপরতার পরিচয় দিতে, এমন মানুষ থেকে যত দূরে থাকবেন তত ভালো। এমন মানুষেরা নিজের স্বার্থের কারণে কাউকে বিপদে ফেলতে মোটেও দ্বিধা করেন না। এদের কাছে সম্পর্ক মানেই স্বার্থ, আর কিছু না।

ঝগড়াটে মানুষ

পরিবার হোক, অফিসে হোক বা বন্ধুমহলে- ঝগড়াটে যে কেউ হতে শত হস্ত দূরে থাকুন। কিছু মানুষই আছে যারা সবসময় কারো না কারো সাথে ঝামেলা করছেন। কারণ না থাকলে কারণ তৈরি করে নিয়ে করছেন। এরা কেবল বিব্রত করবে আর বিপদেই ফেলবে।

যারা অন্যের বিরুদ্ধে কূটচাল চালেন

আজ যারা অন্যের বিরুদ্ধে কূটচাল দিচ্ছেন, কাল তাঁরা আপনার বিরুদ্ধে দিতে কতক্ষণ? তাই এদের থেকে দূরে থাকাই নিরাপদ। কী দরকার কারো অন্যায়ের সঙ্গী হয়ে?

চরিত্রহীন যে কেউ

একজন চরিত্রহীন মানুষ কারো জন্যই সঙ্গী হিসাবে ভালো নন। তাঁরা মিথ্যুক, প্রতারক ইতাদি অনেক রকমের দোষের মিশেলে তৈরি। এমন মানুষ আপনার ব্যক্তিগত জীবনের ক্ষতি করতে পারেন, আপনাকে ফেলতে পারেন নানান ঝামেলায়, তাঁদের কারণে সমাজে অন্যদের সামনে হেয় হতে পারেন আপনি।

অফিসের গল্পবাজ কলিগ

প্রত্যেক অফিসেই একদল লোক থাকেন, যারা কাজকর্মের চাইতে গল্পটা অনেক বেশি করেন। বলাই বাহুল্য যে গল্প বেশি করতে গেলে পরচর্চা করা বা এর কথা তার কাছে গিয়ে লাগানোর ব্যাপারটা এসেই যায়। তাই এদের থেকে দূরে থাকা আপনার ক্যারিয়ারের জন্য ভালো।

যাকে বিশ্বাস করে সব বলেন

একটা জিনিস ভুলে যাবেন না, পৃথিবীতে কেউ কারো আপন নয়। নিজের পিতা মাতা ছাড়া পরিবারের অন্য কেউই যে ১০০ ভাগ আপন বা সারা জীবন আপন থাকবেন এমন কোন গ্যারান্টি দেয়া যায় না। এমনকি ক্ষেত্র বিশেষে তো দেখা যায় পিতামাতার সাথেও সম্পর্ক খারাপ হয়ে গেছে। তাই কাউকেই নিজের সমস্ত সত্য জানাতে যাবেন না। সেটুকুই বলুন, যেটুকু উক্ত সম্পর্কের জন্য জরুরী। বাকিটা নিজের কাছেই রাখুন।

সবার সাথে ভালো সম্পর্ক রক্ষা করা মানুষ

কিছু মানুষ আছে, পৃথিবীতে সবার সাথেই যাদের সম্পর্ক ভালো। একটা জিনিস মনে রাখবেন, এরা কিন্তু মারাত্মক বিপদজনক মানুষ। এক জীবনে সকলের মন রক্ষা করে চলা সম্ভব না। কেউ এই কাজটি করছেন তার অর্থ হচ্ছে তিনি অসম্ভব তৈলবাজ, দারুণ অভিনেতা এবং মারাত্মক চালাক। আর এমন মানুষের সংস্পর্শে থাকলে বিপদে পড়তে এক মুহূর্ত দেরি হবে না আপনার।



মন্তব্য চালু নেই