জেনে নিন চীনাবাদামের দারুণ গুণ

আড্ডা, অলস সময় বা পার্কের বেঞ্চে বসে কুটকুট শব্দ করে খেয়ে চলেছেন পছন্দের চীনাবাদাম। স্বাদে গন্ধে সময়টা পার হচ্ছে এতেই সন্তুষ্ট, কখনো সময় করে জানার প্রয়োজন পড়েনি বাদামের পুষ্টিগুণ সমন্ধে। কিন্তু প্রিয় বাদামটি যে আপনার উপকার করে চলেছে নিঃশর্তভাবে, তা না জানলে কি চলে? আসুন আজ জেনে নেয়া যাক চীনাবাদামের দারুণ সব গুণ।

গালে ঘা দূর করতে চীনাবাদামে পর্যাপ্ত পরিমানে পাবেন ভিটামিন ‘বি’। দেহ গঠনে ও মাংসপেশি তৈরিতে প্রচুর পরিমান প্রোটিনের যোগান দেয় বাদাম। বাদামে অলিক নামের একধরনের এসিড থাকে, যা রক্তের খারাপ চর্বি বা কোলেস্টরেল কমায় এবং উপকারী কালেস্টরেল বাড়িয়ে দেয়। এতে রয়েছে খনিজ লবণ ম্যাগনেশিয়াম। দেহের জন্য জরুরি এই উপাদানটি দাঁতও মাড়িকে মজবুত করে এবং ত্বক ও চুলকে করে উজ্জ্বল, মসৃণ।

শরীরে রক্ত তৈরির প্রধান উপাদান হলো আয়রন সুষ্ঠুভাবে তৈরিতেও চীনাবাদাম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই গর্ভস্থ শিশু, বাড়ন্ত শিশু, বয়স্কদের জন্য বাদাম উপকারী খাবার। যেসব শিশুর বারবার ডায়রিয়া হয়, তাদের জন্যও বাদাম জরুরি পথ্য। কারণ, এতে জিঙ্কের পরিমাণ বেশি। আর জিঙ্ক ডায়রিয়া-পরবর্তী জটিলতা দূর করতে সাহায্য করে।

badam-3 জেনে নিন চীনাবাদামের দারুণ গুণ

ডায়াবেটিক রোগীদের কিডনিতে সমস্যা থাকলে চীনাবাদাম খাওয়া থেকে বিরত থাকুন। কারণ, বাদাম উচ্চমাত্রার প্রোটিন বা আমিষের অধিকারী।



মন্তব্য চালু নেই