জেনে নিন ঘর থেকে মাকড়শার উপদ্রব দূর করার খুব সহজ ৪ টি উপায়

মাকড়শাকে সকলে নিরীহ প্রাণী বলেই চিনে থাকেন। না ঘাটালে সাধারণত মাকড়শা গায়ের উপরে এসে ওঠে না। কিন্তু সমস্যা হয় তখনই যখন এরা আপনার ঘরবাড়িকে নিজের ঘরবাড়ি মনে করে মনের সুখে জাল বুনতে থাকে। মাকড়শার জাল পরিষ্কার করতে করতে বিরক্ত অনেকেই। আবার মাকড়শা অনেকেই ভয় পান। এই সকল সমস্যা থেকে মুক্তি দেবে সহজ কিছু কাজ। আজ শিখে নিন ঘর থেকে মাকড়শার উপদ্রব দূর করার খুব সহজ কিছু উপায়।

১) পুদিনার ব্যবহার

মাকড়শা পুদিনার গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। ২:১ অনুপাতে পানি ও মিন্ট এসেনশিয়াল অয়েল খুব ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রন স্প্রে বোতলে ভরে ঘরের কোণে স্প্রে করুন নিয়মিত। এতে করে ঘর থাকবে মাকড়শা মুক্ত এবং সেই সাথে সুবাসিত। যদি মিন্ট এসেনশিয়াল অয়েল না পান তাহলে অলিভ অয়েলে ১ মুঠো পুদিনা পাতা ছেঁচে জ্বাল দিন। অলিভ অয়েল গরম করবেন, ফুটাবেন না। এতেই মিন্ট এসেনশিয়াল অয়েল তৈরি হয়ে যাবে।

২) সাদা ভিনেগারের ব্যবহার

একই ভাবে ২:১ অনুপাতে পানি ও ভিনেগার মিশিয়ে ঘরে স্প্রে করে নিন। এতে করেও মাকড়শার যন্ত্রণা থেকে রেহাই পাবেন।

৩) কমলা বা লেবুর খোসার ব্যবহার

প্রায় সকলেই জানেন মাকড়শা কমলা বা লেবুর মতো সাইট্রাস ফল একেবারেই পছন্দ করে না। আর এগুলো দিয়েই মাকড়শা দূর করা সম্ভব। ঘরের যেসকল জায়গায় বেশি মাকড়শা দেখা যায় সেসকল স্থানে কমলা বা লেবুর খোসা ঘষে নিন। এতে করে মাকড়শা দূরে পালাবে।

৪) তামাক পাতার ব্যবহার

শুনতে খুব অদ্ভুত লাগলেও সত্যিকার অর্থেই মাকড়শা তামাক সহ্য করতে পারে না। তাই বলে ঘরে বসে ধূমপান শুরু করে দেবেন না। সিগারেট ছিঁড়ে বা অন্যভাবে তামাক সংগ্রহ করে পানিতে ভিজিয়ে রাখুন। এই পানি স্প্রে বোতলে ভরে স্প্রে করে দিলেও ঘর থেকে মাকড়শা পালাবে।

সূত্রঃ healthyfoodadvice



মন্তব্য চালু নেই