জেনে নিন কিভাবে সহজে ফরমালিনমুক্ত আম সনাক্ত করবেন ?

গ্রীষ্মকাল তো এসেই গেলো। ইতোমধ্যে বাজারে হয়তো গ্রীষ্মকালীন ফলগুলো উঠতে শুরু করেছে। গ্রীষ্মকালীন ফল হিসেবে আম, জাম, কাঁঠালের তো জুড়ি নেই, বিশেষ করে আমের। বৈশাখের আগমনের সাথে সাথেই মৌসুমি ফলের সুঘ্রান ছড়িয়ে পরেছে চারিদিকে। তবে এইসব ফল কতটুকু স্বাস্থ্যকর তা আপনার অজানা। এইসব ফলে খুব বেশি পরিমাণে ব্যবহৃত হয়ে থাকে ফরমালিন। আর এক্ষেত্রে সবচেয়ে বেশি প্রভাব পড়ে ফলের রাজা আমের উপর। ফরমালিনে সয়লাব ফলমূলের বাজার, জাতীয় পর্যায় ফরমালিন ব্যবহার রোধ না করা গেলে ফরমালিন মুক্ত ফল পাওয়া খুব সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তবে আপনি যদি একটু সতর্কতা অবলম্বন করেন, আপনি এই সমস্যা দূর করতে পারবেন সহজেই। তাহলে জেনে নিন আপনি কিভাবে সহজে ফরমালিনমুক্ত আম সনাক্ত করবেন?

♦ গাছপাকা আমের ত্বকের রঙে ভিন্নতা থাকবে। গোঁড়ার দিকে গাঢ়রঙ হবে, সেটাই স্বাভাবিক। কারবাইড দেয়া আমের আগাগোড়া হলদেটে হয়ে যায়, কখনো কখনো বেশি দেয়া হলে সাদাটেও হয়ে যায়।

♦ হিমসাগর ছাড়া আরো নানা জাতের আম আছে যেগুলো পাকলেও সবুজ থাকে, কিন্তু অত্যন্ত মিষ্টি হয়। গাছপাকা হলে এসব আমের ত্বকে দাগ পড়ে। ওষুধদিয়ে পাকানো হলে আমের শরীর হয় মসৃণ ও সুন্দর।

♦ আম নাকের কাছে নিয়ে ভালো করে শুঁকে কিনুন। গাছপাকা আম হলে অবশ্যই বোটার কাছে ঘ্রাণ থাকবে। ওষুধ দেয়া আম হলে কোনো গন্ধ থাকবে না, কিংবা বিচ্ছিরি বাজে গন্ধ থাকবে।

♦ প্রথমেই লক্ষ্য করুন যে আমের গায়ে মাছি বসছে কি না। কেননা ফরমালিনযুক্ত আমে মাছি বসবে না।

♦ আম গাছে থাকা অবস্থায় বা গাছপাকা আম হলে লক্ষ্য করে দেখবেন যে আমের শরীরে এক রকম সাদাটে ভাব থাকে। কিন্তু ফরমালিন বা অন্য রাসায়নিকে চুবানো আম হবে ঝকঝকে সুন্দর।

♦ আম কেনা হলে কিছুক্ষণ রেখে দিন। এমন কোথাও রাখুন যেখানে বাতাস চলাচল করে না। গাছপাকা আম হলে গন্ধে মৌ মৌ করে চারপাশ। ওষুধ দেয়া আমে এই মিষ্টি গন্ধ হবেই না।

♦ কারবাইড বা অন্য কিছুদিয়ে পাকানো আমের শরীর হয় মোলায়েম ও দাগহীন। কেননা আমগুলো কাঁচা অবস্থাতেই পেড়ে ওষুধ দিয়ে পাকানো হয়। গাছপাকা আমের ত্বকে দাগ পড়বেই।

♦ আম মুখে দেয়ার পর যদি দেখেন কোনো সৌরভ নেই, কিংবা আমে টক/মিষ্টি কোনো স্বাদই নেই, বুঝবেন যে আমে ওষুধ দেয়া।

আপনি যদি এই পন্থা ব্যবহার করেন, তাহলেই সহজেই ফরমালিনযুক্ত আম চিনতে পারবেন। আপনার একটু সতর্কতা শুধু আপনাকে সুরক্ষিত করবেনা, সুরক্ষিত করবে আপনার পরিবারকেও।



মন্তব্য চালু নেই