জেনে নিন আপনার ব্যবহৃত অন্তর্বাসের মেয়াদ

গ্রীষ্মকালীন দেশ হিসেবে আমাদের এখানে গরম একটু বেশিই পড়ে। তাই এখানকার মানুষের শরীরে ঘাম হয় বেশি। ফ্যানের বাতাস থেকে দূরে সরলেই ফোঁটা ফোঁটা করে ঘাম জমতে শুরু করে সারা শরীরে। কিন্তু যে অঙ্গ সর্বক্ষণ ঢাকা থাকে, তার অবস্থা একবার ভাবুন! গরম ও ঘামে জীবাণু সংক্রমণের সম্ভাবনা থেকেই যায়। মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা আরও বেশি। একে সারাক্ষণ অন্তর্বাস পরে থাকতে হয়। তার উপর মাসের ওই বিশেষ দিনগুলোয় আরও সমস্যা দেখা দেয়। তাই বাড়তি যত্ন প্রয়োজন।

সবার প্রথমে নজর দিতে হবে অন্তর্বাসের দিকে। অন্তর্বাস পরিষ্কার-পরিচ্ছন্ন না হলে সমস্যা থেকে কোনদিন মুক্তি মিলবে না। অপরিষ্কার প্যান্ট গোপনাঙ্গে ব্যাক্টেরিয়াল ইনফেনশনের কারণ। গোপনাঙ্গ নিয়মিত পরিষ্কার না করলে সমস্যা আরও বাড়তে পারে।

বিশেষজ্ঞরা বলছেন, একটি প্যান্টি তিন মাসের বেশি ব্যবহার করা উচিত না। যে প্যান্টি পরে বাইরে সময় কাটায় মহিলারা, বাড়ি ফিরে তা বদলে ফেলা প্রয়োজন। হাত-পা, মুখ ধোয়ার মতো গোপনাঙ্গ পরিষ্কার করে পরিষ্কার ধোয়া অন্তর্বাস পরা সবচেয়ে উচিত। শুধু তাই নয়, রাতে ঘুমানোর সময় প্যান্টি পরতে বারণ করেন বিশেষজ্ঞরা। না ধুয়ে প্যান্টি পরলে তা থেকে ইনফেকশন হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

ব্রায়ের ক্ষেত্রেও তাই। একটি ব্রা একবার পরলে তা ধুয়ে ফেলতে বলছেন বিশেষজ্ঞরা। এতে ব্রেস্ট ক্যান্সারের মতো মরণরোগকে অনেকটাই রোধ করা যায়। রাতে শোয়ার সময় ব্রা পরা উচিত নয়। যদিও অনেকেই অভ্যাসের বশে তা পরেই ঘুমান। তিনমাস হয়ে গেলে যত ভালো ব্রাই হোক (নিয়মিত ব্যবহারের ক্ষেত্রে), তা পালটে ফেলতে বলেন বিশেষজ্ঞরা।

সূত্র: ইনাদুইন্ডিয়া



মন্তব্য চালু নেই