জিএম সৈকতের একই নাটকে রানী, রাণু ও বনশ্রী

একসময়ে তারা ছিলেন ব্যস্ত অভিনেত্রী। নাম, যশ, প্রতিপত্তি- অভাব ছিলনা। কিন্তু কালের করাল স্রোত কেড়ে নিয়েছে সেসব কিছু। রঙিন সে সময় আজ শুধুই স্মৃতি। অসহায় হয়ে আজ তারা বেঁচে আছেন অন্যের দয়ায়, জীবীকার তাগিদে বেছে নিয়েছে ক্ষুন্নিবৃত্তি। তবে আবারও ফিরছেন তারা। একই নাটকে অভিনয় করছেন অবহেলিত তিন শিল্পী রানী সরকার, রাণু দাশ এবং বনশ্রী।
প্রতিভাবান নির্মাতা জি এম সৈকত নিভৃতচারী এই তিন শিল্পীকে নিয়ে নির্মান করছেন নাটক ‘শিল্পী’। এ পর্যন্ত শতাধিক নাটক নির্মাণ করে পুরস্কৃত এবং প্রসংশিত তরুণ এই নির্মাতা। রানী সরকার, বনশ্রী, রানু দাশের মত অসহায় ও দুস্থ শিল্পীদের পাশে দাড়িয়েছেন মানবিক কারনেই। এবার তার ‘শিল্পী’ নাটকের মাধ্যমে হারিয়ে যাওয়া এই তিন শিল্পী ফিরছেন মূলস্রোতে। নাটকে নায়কের চরিত্রে অভিনয় করবেন তানভীর আর নায়িকা হিসেবে স্নেহা। এছাড়া সাত্তার, ইসমত আরা লেমন, নাতাশাসহ আরও অনেকে অভিনয় করবেন।
নাটকের গল্পে দেখা যাবে বিশাল একটি বাংলো বাড়ি। যেখানে চলচ্চিত্রের শ্যুটিং হচ্ছে। নায়ক নায়িকাদের বেশ আপ্যায়ন করতে ব্যস্ত শুটিংয়ের লোকজন। এদিকে অটোগ্রাফ দেওয়া ও ছবি তোলার জন্য বেশ ব্যস্ত সময় পার করছেন নায়ক নায়িকা। কিন্তু যারা প্রবীণ অভিনেতা-অভিনেত্রী তাদের ওইভাবে জিজ্ঞসা ও আদর আপ্যায়নের ব্যাপারে নামে মাত্র খোঁজ খেবর নেওয়া হয়। এ ধরনের পরিবেশ দেখে মনে মনে বেশ কষ্ট পান প্রবীন অভিনেতা ও অভিনেত্রীরা। একটা সময় তারা ভাবেন দেশের জন্য অভিনয়ের কথা ভেবে কতকিছুই না করেছি।কিন্তু একটা সময় এসে এ ধরনের মূল্যায়ন তারা মেনে নিতে পারেণ না।
এ বিষয়ে পরিচালক জিএম সৈকত বলেন, ‘একজন অভিনয় শিল্পী যখন তার ক্যারিয়ারে শীর্ষে থাকেন তখন অনেক কিছুই দেখতে পান তার জীবনে। যখন তার আর বর্নীল ক্যারিয়ার বা অভিনয় জীবন আর আগের মত থাকে না তখন তার অবস্থা ভয়াবহ শোচনীয় পর্যায়ে গিয়ে দাড়ায়। তা বলার অপেক্ষা রাখে না। অভিনয় শিল্পীদের জীবনে যাতে এ ধরনের দুখ:কষ্ট নেমে না আসে এজন্য তাদেরকে বাস্তবতা বোঝানোর জন্যই এ ধরণের নাটক নির্মান করব।’
জিএম সৈকতের নিজ জেলা সাতক্ষীরার মোজাফফর গার্ডেন নামে ২০০ বিঘার একটি বাংলো বাড়িতে মার্চ মাসের ১৯ অথবা ২০ তারিখে শিল্পী নাটকের শ্যুটিং শুরু হবে। নাটকটি ঈদের আগেই বেসরকারি টেলিভিশন এটিন বাংলায় প্রচারিত হবে । ‘শিল্পী’ নাটকটি রচনা করেছেন পরিচালক জিএম সৈকত নিজেই।



মন্তব্য চালু নেই