জরায়ু কেটে ফেলছেন জোলি

ক্যানসার আটকাতে এবার জরাযু ও ফ্যালোপিয়ান টিউব কেটে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিলেন অভিনেত্রী ও পরিচালক অ্যাঞ্জেলিনা জোলি। এর আগে ব্রেস্ট ক্যানসারের কারণে ডাবল ম্যাসটেকটোমিও করিয়েছিলেন তিনি৷3

বছর কয়েক আগে যখন নিজের দুই স্তন বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন৩৯ বছর বয়সী এই অভিনেত্রী, হইচই পড়ে গিয়েছিল সারা দুনিয়ায়। একজন নারী ও অভিনেত্রী  হয়েও তার এই ডাবল ম্যাসটেকটোমির সিদ্ধান্ত হয়ে উঠেছিল আলোচনার বিষয়বস্তু। কিন্তু অ্যাঞ্জেলিনা আলাদা কোনও আবেগকে প্রশ্রয় দেননি। স্তনকে শরীরের অঙ্গ হিসেবেই দেখেছিলেন।  আর তাই ক্যানসার আটকাতে তা কেটে ফেলে দেওয়ার সিদ্ধান্ত নিতেও পিছপা হননি। এবার আরও এক সাহসি সিদ্ধান্ত নিচ্ছেন হলিউডি অ্যাকশন গার্ল।

রক্ত পরীক্ষায় প্রমাণিত হয়েছিল তিনি ‘বিআরসিএ-১’ বহনকারি। যা বুঝিয়ে দেয় তার অন্তত ৮৭ শতাংশ ব্রেস্ট ক্যানসারের সম্ভাবনা আছে। তাই স্তন বাদ দিয়েছিলেন। একই জীবানু বহনের কারনে জরায়ুর ক্যানসারের সম্ভাবনা ৫৭ শতাংশ। এবার জরায়ু বাদ দিতে চাইছেন ৬ সন্তানের জননী অ্যাঞ্জেলিনা জোলি।

তার মা এবং নানী একই রোগে পরলোক গমন করেন। ফলে সতর্কতা হিসেবেই তিনি জরায়ু কেটে ফেলার সিদ্ধান্ত নিয়েছেন সমাজসেবায় প্রসংশিত ও পুরষ্কৃত এই নারী। অঙ্গহানি করেও সুস্থ থাকার তার এই পদক্ষেপ বিশ্বব্যাপী নারীদের কাছে নতুন বার্তা পৌঁছাবে বলে মনে করছেন সকলে। তার সুস্থতা কামনা করছেন সকলে।
2



মন্তব্য চালু নেই