ছেলেদের ফেসিয়াল

এই রোদ, এই বৃষ্টি…প্রকৃতির এ বৈচিত্র্যটা ঘরে বসে দেখতে যত ভালো লাগে, বাইরে বেরোলে পুরো উল্টো। কারণ রোদ-বৃষ্টি যা-ই হোক না কেন ধুলাবালির হাত থেকেও রেহাই নেই, তাই না? ধুলাবালির এই অত্যাচারে ত্বক হয়ে পড়ে খসখসে ও অমসৃণ। সাধারণত ছেলেরা ঘরের বাইরে বেশি সময় থাকে, তাই তাদের ত্বকের যত্ন নেওয়াটা বেশি দরকার হয়ে পড়ে।

নিয়মিত ত্বক পরিষ্কার করার পাশাপাশি ছেলেদের ত্বকের জন্য ফেসিয়ালের গুরুত্ব নিয়ে বলেছেন হেয়ারোবিক্স সেলুনের রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন। কিছু বিষয় সবার জন্যই দরকার। যেমন বাইরে বের হওয়ার আগে হাত-মুখ ধুয়ে সানস্ক্রিন লোশনটা লাগিয়ে নেওয়া। রাস্তার ধুলাবালি মেখে একাকার হয়ে অফিসে ঢুকে নিজের টেবিলে বসার আগে একটু প্রসাধন রুমে ঢুকে মুখটা ধুয়ে নিন।

ব্যাগে ছোট একটা ফেসওয়াশ রেখে দিন। তারপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সেটা আপনার অফিসের টেবিলের তাকে রেখে দিতে পারেন। যাঁরা শিক্ষার্থী, তাঁরা ব্যাগের ছোট পকেটে রেখে দিন। ক্লাসে ঢোকার আগে বা ক্লাসের ফাঁকে দূর করে নিন ধুলাবালি। এটা খুব কঠিন মনে হলে ভেজা টিস্যুর একটা প্যাকেট কিনে নিন পাশের দোকান থেকে। ওটা দিয়ে মুখ মুছে নিন।

যাঁরা এটুকু সময় পান না, তাঁদের ত্বকের ক্ষেত্রেই ঘটে যত বিপত্তি। নাকের দুই পাশে, ঠোঁটের কোনা, থুতনির কাছে ব্ল্যাকহেডস ওঠে অনেকেরই। এটা ধুলাবালি ও ঘাম থেকেই হয়। তাঁরা একটু সময় করে মাসের ছুটির একটি দিন বেছে নিন। কোনো বিউটি স্যালনে গিয়ে ফেসিয়াল করে নিন। শুষ্ক ত্বক যাঁদের, তাঁরা সানবার্ন ফেশিয়াল করাতে পারেন। এটি রোদের পোড়া ত্বকের জন্যও উপকারী।

তাছাড়া এই ফেসিয়ালটি টিনএজাররাও করতে পারেন। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরা অ্যালোভেরা ও গোল্ড ফেসিয়াল করাতে পারেন। অনেকের ত্বকেই ব্রণের সমস্যা থাকে, তাঁরা আয়ুর্বেদিক ফেসিয়াল করাতে পারেন। ব্ল্যাকহেডস দূর করতে নিয়মিত ফেসিয়াল করিয়ে নিন। এতে পুরো মুখে ম্যাসাজ করে পরে ব্ল্যাকহেডস তোলা হয়, তাই এতে ত্বকও সতেজ হয়ে ওঠে।

11087937_10204320263226466_342002917_n

আপনি চাইলে নিজেও নিজের ত্বকের যত্ন করতে পারেন। রোদে পোড়া ভাব কমাতে চন্দনের প্যাক লাগাতে পারেন। বাজারে স্র্কাব পাওয়া যায়। দু-তিন দিন পর পর সেটি দিয়ে ত্বক কিছু সময় ম্যাসাজ করতে পারেন। গরম পানিতে ভাপ নিয়ে আস্তে আস্তে দুই আঙুলের ডগা দিয়ে চেপে ব্ল্যাকহেডস বের করতে পারেন। দুই-তিন দিন পর পর রাতে ঘুমানোর আগে উপটান লাগিয়ে কিছুক্ষণ রাখুন। তার পর ধুয়ে ফেলুন। ফেসিয়াল করাতে পারেন ছেলেদের বিভিন্ন বিউটি পার্লার ও সেলুনে। সানবার্ন ফেসিয়াল করতে লাগবে ৪০০ টাকা, গোল্ড ফেসিয়াল ১০০০ টাকা, আয়ুর্বেদিক ফেসিয়াল ৭০০ টাকা ও রেগুলার ফেসিয়াল ৩০০ টাকা। অবশ্য পার্লারভেদে খরচের কিছুটা তারতম্য হতে পারে।

মডেলঃ আলভি,  Choreography & Style: ফিটন খান



মন্তব্য চালু নেই