চুরি যাওয়া অর্থের কিছু উদ্ধার করা সম্ভব : ফিলিপাইন

যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকের বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে চুরি যাওয়া অর্থের মধ্যে কিছু উদ্ধার করা সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছে ফিলিপাইন। দেশটির সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) চেয়ারম্যান ও অর্থপাচারবিরোধী কাউন্সিলের (এএমএলসি) সদস্য তেরেসিতা হারবোসা অর্থ উদ্ধারের আশা প্রকাশ করেছেন।

দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম এবিএস-সিবিএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ম্যানিলার স্থানীয় ব্যাংক ও ক্যাসিনোর মাধ্যমে বেশ কয়েকটি অ্যাকাউন্টে এসব টাকা চলে গেছে। তেরেসিতা হারবোসা বলেন, `আমি নিশ্চিত যে কোনো উপায়ে ওই অর্থের কিছু উদ্ধার হবে।`

ব্যাংক থেকে অর্থপাচারের অভিযোগ তদন্তের বিষয়ে হারবোসা কোনো কথা বলতে রাজি হননি। তিনি বলেন, এ বিষয়ে মঙ্গলবার সিনেটে শুনানির তারিখ নির্ধারণ করা হয়েছে। এজন্য আগাম কিছু বলতে চান না তিনি। তবে দেশটির অর্থপাচারবিরোধী আইন আরো শক্তিশালী করতে এ ঘটনা অত্যন্ত শক্তিশালীভূমিকা পালন করবে বলে মন্তব্য করেন তিনি।

নিউ ইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্ট হ্যাক করে ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার শ্রীলঙ্কা ও ফিলিপাইনে সরিয়ে নিয়েছে হ্যাকাররা। বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ বলছে, শ্রীলঙ্কায় চলে যাওয়া দুই কোটি ডলারের মধ্যে ১ কোটি ৯৯ লাখ ডলার উদ্ধার করা সম্ভব হয়েছে।

এছাড়া ফিলিপাইনে কয়েকটি অ্যকাউন্টে চলে যাওয়া মোট ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলারের মধ্যে ৬৮ হাজার ডলারের সন্ধান মিলেছে। ফিলিপাইন কর্তৃপক্ষ বলছে, অর্থ চুরির ঘটনায় ম্যানিলায় জব্দ হওয়া ছয়টি ব্যাংক হিসাবে এ অর্থ রয়েছে।



মন্তব্য চালু নেই