চার বিশিষ্ট নাগরিকের মত শুনলো সার্চ কমিটি

নতুন নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতির করে দেয়া সার্চ কমিটি দেশের বিশিষ্ট চার নাগরিকের সঙ্গে বৈঠক করেছে। বুধবার বেলা ১১টায় সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে এই বৈঠক শুরু হয়ে চলে সাড়ে ১২টা পর্যন্ত। বৈঠকে বিশিষ্টজনেরা নির্বাচন কমিশন গঠন নিয়ে তাদের মতামত দেন। পরে তারা সাংবাদিকদের সঙ্গেও কথা বলেন।

এই চার বিশিষ্ট নাগরিক হলেন- সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনা, বিশিষ্ট আইনজীবী রোকন উদ্দিন মাহমুদ, দৈনিক সমকাল পত্রিকার সম্পাদক গোলাম সারোয়ার ও ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম।

গত সোমবার ১২ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করে সার্চ কমিটি। পরে এই কমিটির সাচিবিক দায়িত্ব পালন করা মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম জানান, এই কমিটি আরও পাঁচ বিশিষ্ট নাগরিকের সঙ্গে বৈঠক করবে। তবে শেষ মুহূর্তে এই তালিকা থেকে বাদ পড়েন সাবেক সেনা কর্মকর্তা ও নিরাপত্তা বিশ্লেষক আবদুর রশিদ। তার বিরুদ্ধে হাইকোর্টে মামলা বিচারাধীন থাকায় তিনি বাদ পড়েন।

রাষ্ট্রপতির নির্দেশে গত ২৫ জানুয়ারি ‍ছয় সদস্যের সার্চ কমিটি গঠন করা হয়। এই কমিটি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগের জন্য ১০ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে ১০ জনের নাম সুপারিশ করবে।

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনকে আহ্বায়ক করে গঠিত ছয় সদস্যের কমিটির অন্যরা হলেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান মোহাম্মদ সাদিক, মহা-হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য শিরিণ আখতার।

গত ২৮ জানুয়ারি প্রথম বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশ দিতে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপ করা ৩১টি রাজনৈতিক দলগুলোর কাছ পাঁচটি করে নাম নেয়ার সিদ্ধান্ত নেয় সার্চ (অনুসন্ধান) কমিটি। নাম জমা দেয়ার শেষ দিন মঙ্গলবার আওয়ামী লীগ-বিএনপিসহ ২৭টি দল নির্বাচন কমিশনার হিসেবে পাঁচটি করে নাম জমা দেয় মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও বিধি) কাছে। তবে দলগুলো তাদের প্রস্তাবিত নাম প্রকাশ করেনি। রাতে মন্ত্রিপরিষদ-সচিব জানান, দলগুলো থেকে মোট ১২৫টি নাম এসেছে। এর মধ্যে তারা ২০টি নাম বাছাই করেছেন। মন্ত্রিপরিষদ বিভাগ সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে।

নতুন নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি করতে গত বছর ১৮ ডিসেম্বর রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করেন রাষ্ট্রপতি। সংলাপ শেষ হয় চলতি বছর ১৮ জানুয়ারি। এ সময়ে রাষ্ট্রপতি আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ ৩১টি দলের সঙ্গে সংলাপ করেন।



মন্তব্য চালু নেই