চলে গেলেন পাহাড়ের বীর মুক্তিযোদ্ধা দুলাল চন্দ্র দে

নিরবে চলে গেলেন না পেরার দেশে আরেক সুর্য সন্তান বীর মুক্তিযোদ্ধ্যা দুলাল চন্দ্র দে(৭৫)। রাঙামাটির লংগদু উপজেলা সদর তিনটিলা এলাকার বাসিন্দা স্থানীয় এই বীর মুক্তিযোদ্ধ্যা বুধবার রাত দশটায় রাঙামাটি সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় পরলোক গমন করেন। মৃত্যু কালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। তিনি দীর্ঘদিন যাবৎকাল বার্ধক্য জনিত রোগে ভোগছিলেন বলে পারিবারিকভাবে জানানো হয়।
বৃহস্পতিবার বেলা সাড়ে এগারটায় প্রয়াত বীর মুক্তিযোদ্ধ্যা দুলাল চন্দ্র দে’র তিনটিলা নিজ বাড়ীর সামনে তাঁকে লংগদু উপজেলা ও থানা প্রশাসনের পক্ষ থেকে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অনার দেওয়া হয়। লংগদু থানার এস আই জাকির হোসেন মুক্তিযোদ্ধ্যার প্রতি সশস্র সালাম প্রদর্শন করেন।

এসময় লংগদু নির্বাহী অফিসারের পক্ষে উপস্থিত ছিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আয়বুল ইসলাম, উপজেলা মুক্তিযোদ্ধ্যা ডেপুটি কমান্ডার মোঃ খোরশেদ আলম ও অন্যান্য মুক্তিযোদ্ধ্যাগন সহ বিভিন্ন কর্মকর্তা এসময় উপস্থিত ছিলেন। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রয়াত মুক্তিযোদ্ধ্যার মরদেহের পাশে ফুলের তোড়া উপহার দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছে। বেলা বারটায় নিজ বসত ভিটায় তাকে দাহ করার হয়।

লংগদু তিনটিলা এলাকার বাসিন্দা নিবারন চন্দ্র কারিগরের ছেলে প্রয়াত বীর মুক্তিযোদ্ধ্যা দুলাল চন্দ্র দে ব্যাক্তি জীবনে বিবাহিত। তাঁর এক স্ত্রী, তিন ছেলে ও দুই মেয়ে সহ অনেক অত্মীয়স্বজন রেখে গেছেন।

পারিবারের পক্ষ থেকে জানায় প্রয়াত মুক্তি এই যোদ্ধ্যার প্রাতিষ্ঠানিক কোন শিক্ষা না থাকায় কোন চাকরী বা অন্যকোন সুযোগ সুবিধা পাননি। শুধু মুক্তিযোদ্ধ্যার ভাতা পেয়েছেন। দিন মজুরির কাজ করেই সংসার জীবন চালিয়ে কোনমতে বেঁচে ছিলেন।



মন্তব্য চালু নেই