ঘাড়ের কালো দাগ চিরতরে দূর করুন সহজ ৫ উপায়ে!

অনেকের ঘাড়ের ত্বকে কালো দাগ দেখা দেয়। যা খুব অস্বস্তিকর এবং বিব্রতকর। একে অ্যাকান্থোসিস নিগ্রিকান্স বলে। এটি ত্বকের পিগমেনশন ডিসর্ডারের কারণে হয়ে থাকে। এটি ছোঁয়াচে রোগ নয়। বিভিন্ন কারণে ঘাড়ে কালো দাগ পড়তে পারে। জিনগত কারণ, ডায়াবেটিস, পলিসিস্টিক ওভারি সিনড্রোম, স্বাস্থ্যবিধি না মানা, হঠাৎ করে ওজন বৃদ্ধি পাওয়া বা কমে যাওয়া, সূর্যের ক্ষতিকর রশ্মি ইত্যাদি এর মধ্যে অন্যতম। ঘাড়ের এই কালো দাগ দূর করতে ঘরোয়া কিছু উপায় বেশ কার্যকর। আসুন সেই জাদুকরী উপায়গুলো জেনে নেওয়া যাক।

১। লেবু
১ চা চামচ লেবুর রস এবং ১ চা চামচ গোলাপ জল মিশিয়ে নিন। এটি তুলোর বল অথবা আঙ্গুল দিয়ে ঘাড়ে ম্যাসাজ করে লাগান। এটি সারা রাত রাখুন। পরের দিন পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এক মাস এটি ব্যবহার করুন। আপনি চাইলে সারা রাত না রেখে কয়েক ঘন্টা রেখে ধুয়ে ফেলতে পারেন। তবে ভাল এবং দ্রুত ফল পেতে সারা রাত রাখুন। এছাড়া লেবুর রস এবং এক চিমটি হলুদ গুঁড়ো মিশিয়ে ১০-১৫ মিনিট ঘাড়ে ম্যাসাজ করে লাগান। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২। টকদই
১/২ কাপ টকদই এবং ১ চা চামচ লেবুর রস মিশিয়ে ঘাড়ে ভাল করে লাগান। ১৫-২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন ব্যবহার করুন। এছাড়া টকদই, হলুদ গুঁড়ো এবং কুসুম গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবার এটি ঘাড়ের ত্বকে লাগিয়ে রাখুন। ১৫-২৫ মিনিট পর ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে এটি ঘাড়ের কালো দাগ দূর করে দিবে।

৩। শসা
শসার রস অথবা শসার পেস্ট ঘাড়ে ১০ মিনিট ম্যাসাজ করে লাগিয়ে রাখুন। এরপর এটি ঠান্ডা পানি অথবা গোলাপ জল দিয়ে ধুয়ে ফেলুন। শসার রস এবং লেবুর রস মিশিয়ে তুলোর বলে লাগিয়ে ঘাড়ে ১০ মিন্ট ম্যসাজ করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি প্রতিদিন করুন। কয়েক মাস যতদিন ঘাড়ে দাগ দূর না হয় ততদিন এটি ব্যবহার করুন।

৪। বেসন
বেসন ত্বকের বেশ ভাল পরিষ্কারক। বেসন, এক চিমটি হলুদ গুঁড়ো এবং পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ঘাড়ের কালো দাগের উপর লাগিয়ে আধা ঘন্টা অপেক্ষা করুন। তারপর স্কার্ব করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৫। অ্যালভেরা
অ্যালভেরা পাতা থেকে জেল আলাদা করে নিন। এবার এটি সরাসরি ঘাড়ে লাগান। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি ব্যবহার করুন। অ্যালোভেরা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বকের কালো দাগ দূর করে থাকে। এছাড়া এর অ্যান্টি অক্সিডেন্ট ত্বক মেরামত এবং নতুন কোষ তৈরি করে থাকে।
এছাড়া বাদাম তেল এবং ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে ঘাড়ে ম্যাসাজ করে নিতে পারেন। এটিও ঘাড়ের কালো দাগ দূর করতে সাহায্য করবে।



মন্তব্য চালু নেই