গরমের দিনে ঘর ঠাণ্ডা রাখার দারুণ উপায়

গরমের তীব্রতা ইদানিং এতো বেশি যে ফ্রিজের ভেতর থাকা বরফ পর্যন্ত গলতে শুরু করেছে। মাথার ওপর ভোঁ ভোঁ করে দিনরাত ফ্যান ঘুরলেও ঘরের ভেতর গুমোট ভাব যায় না। সূর্য যখন মাথার ওপর চড়া হয়, গরমের পরিমান আরও বেড়ে যায়। দিশেহারা হয়ে বাসা থেকে বের হয়ে যেতে ইচ্ছা করে। কিন্তু সেটা তো আর সম্ভব নয়। তাই শিখে নিন এই গরমেও ঘর ঠাণ্ডা রাখার দারুণ সব কৌশল।

– ঘর ঠাণ্ডা রাখার জন্য দুপুরের সূর্যের প্রখর তাপ ঘরে ঢুঁকতে দেয়া যাবে না। সেক্ষেত্রে দক্ষিন ও পশ্চিম পাশের জানালা বা যেগুলোতে সরাসরি সূর্যের আলো পড়ে সেসব জানালার পর্দা টেনে রাখুন। পর্দা ভারি হলে বেশি ভালো হয়। এসময় জানালাও বন্ধ রাখুন। আর রাতের বেলা অবশ্যই জানালা খুলে দিতে হবে, যাতে বাইরের ঠাণ্ডা বাতাস ঘরে প্রবেশ করতে পারে।

– ফ্যানের বাতাস দ্বিগুন পেতে এবং ভ্যাপসা গরম থেকে বাঁচতে রাতের বেলা আপনার টেবিল বা পোর্টেবল ফ্যানটি জানালার কাছে চালিয়ে দিন। এটি বাইরের ঠাণ্ডা হাওয়া ভেতরে নিয়ে আসবে এবং ঘরের অসহনীয় গরম দূর হবে ।

ইনস্ট্যান্ট এসির সুবিধা পেতে টেবিল ফ্যানের সামনে গামলা ভর্তি বরফ রেখে ফ্যান চালিয়ে দিন। আবার একটি পানির বোতল বরফ করে ফ্যানের সামনে রাখতে পারেন। এতে যখনই ফ্যান চালাবেন বাতাসের সঙ্গে বরফের ঠাণ্ডা হাওয়া যোগ হয়ে এসির মতই কাজ করবে ।

– বাসা অতিরিক্ত গরম থাকার আরও একটি কারণ হচ্ছে বিনা প্রয়োজনে ইলেক্ট্রনিক জিনিস অন করে রাখা। অনেককেই দেখা যায় কারণ ছাড়াই টেলিভিশন, ফ্যান, বাতি, কম্পিউটার ইত্যাদি অন করে রাখেন। এর ফলে ঘরের তাপমাত্রা আরও বেড়ে গিয়ে অতিরিক্ত গরম আবহাওয়া তৈরি করে। তাই বিনা প্রয়োজনে এসব জিনিস বন্ধ করে রাখতে হবে। এর ফলে অত্যধিক গরম থেকে বাঁচার সঙ্গে সঙ্গে ইলেক্ট্রিসিটি বিলও কম আসবে। আর যদি দিনের বেশির ভাগ সময়ই বাসায় থাকতে হয় তবে এসব ইলেকট্রিক জিনিস যতটা সম্ভব এমন সময়ে চালাবেন যখন তুলনামূলক কম গরম থাকে।

– বিছানা চাদর, বালিশের কাভার সবকিছুই হালকা রঙের হলে গরম কম ধরে। নমনীয় রঙে চোখের প্রশান্তি আসবে আবার গরমও কম লাগবে।

– রান্নার কাজ সকালেই সেরে নেয়া ভালো। রান্নাবান্নার কাজ ছাড়া গ্যাসের চুলা বন্ধ রাখতে হবে। আমাদের অনেকেরই অভ্যাস রয়েছে সারাদিন প্রয়োজনে অপ্রয়োজনে গ্যাসের চুলা জ্বালিয়ে রাখা। এর ফলেও ঘরের তাপমাত্রা বৃদ্ধি পায়।

– জানালার কাঁচের মধ্য দিয়ে সূর্যের তাপ শোষিত হয়ে ঘরের তাপমাত্রা বাড়িয়ে তোলে অনেকখানি। এসব ক্ষেত্রে যেসব জানালা সরাসরি সূর্যের আলোতে পড়ে সেসব জানালায় হিট প্রটেক্টিং উইন্ডো ফিল্ম লাগান। এতে করে জানালার ভিতর

দিয়ে সূর্যের তাপ শোষণ ৬০ শতাংশ পর্যন্ত কমে যায় এবং ঘরও ঠাণ্ডা থাকে। এছাড়াও জানালার বাইরের দিকে সাদা রঙ করে দিলে সূর্যের আলো প্রতিফলিত হয়ে যাবে এবং কম তাপ

শোষণ করবে ।

– যদি সম্ভব হয় তবে বাড়ির পূর্ব ও পশ্চিম পাশে বেশি করে গাছ লাগান। বাসার আশেপাশে গাছ থাকলে সরাসরি সূর্যের

আলো পড়ে না যার ফলে ঘরের পরিবেশ

ঠাণ্ডা থাকে ।

– স্যাঁতসেঁতে আবহাওয়া ঘর আরও বেশি গরম করে তোলে। এই সমস্যা থেকে রক্ষা পেতে গোসল বা কাপড় চোপড় ধোয়ার কাজটি হয় একদম সকালে না হয় বিকেলের দিকে করা ভালো। কারণ দুপুর বা দিনের গরম সময়ের দিকে এই কাজ গুলো করলে ঘরের পরিবেশ আরও আর্দ্র বা স্যাঁতসেঁতে হয়ে যায়। তখন ঘর আরও গরম হয়ে উঠে।



মন্তব্য চালু নেই