গত নয় মাসে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১১৯ জন

২০১৪ সালের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে দেশে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে কথিত ‘বন্দুকযুদ্ধে’ ১১৯ জন মারা গেছেন। এদের মধ্যে পুলিশের সঙ্গে ৫২ জন, র‌্যাবের সঙ্গে ২৯ জন ও পুলিশ-র‌্যাবের সঙ্গে যৌথ বন্দুকযুদ্ধে একজন মারা যান। এ ছাড়া যৌথবাহিনীর সঙ্গে ৭, র‌্যাব-বিজিবির সঙ্গে ৪, কোস্টগার্ডের সঙ্গে ৩, ডিবি পুলিশের সঙ্গে ৬ জন বন্দুকযুদ্ধে মারা যান। এছাড়াও পুলিশ, বিজিবি, সেনাবাহিনী, র‌্যাবের হাতে নির্যাতনে নিহত হয়েছেন ১৭ জন।

মঙ্গলবার গণমাধ্যমে পাঠানো আইন ও সালিশ কেন্দ্রের (আসক) এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

পত্রিকায় প্রকাশিত তথ্যের বরাত দিয়ে আসক আরও জানায়, নয় মাসে ৮২ জনকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পরিচয়ে ‘অপহরণ’ করা হয়। এর মধ্যে ২৩ জনের লাশ পাওয়া গেছে এবং ছেড়ে দেয়া হয়েছে ১০ জনকে।

আসকের প্রতিবেদনে বলা হয়, নয় মাসে হিন্দু সম্প্রদায়ের ৭৩২টি বাসস্থান, ১৯৩টি ব্যবসা প্রতিষ্ঠান এবং ২২২টি প্রতিমা, মন্দির ও পূজামণ্ডপে ভাংচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এসব ঘটনায় একজন নিহত ও ২০৯ জন আহত হয়েছেন। একই সময়ে ৫০৯টি রাজনৈতিক সহিংসতার ঘটনায় ১৩০ জন নিহত ও ছয় হাজার ৫৮৭ জন আহত হন।

এ সময়ে তিন সাংবাদিক খুন ও ১৬৭ জন নির্যাতনের শিকার হন। সীমান্ত সংঘাতে বিএসএফের গুলিতে ১১ জন এবং নির্যাতনে আরো ১৩ জনের মৃত্যু হয়। সীমান্তে ৭৮ জনকে অপহরণের পর বিজিবির মধ্যস্থতায় ফেরত এসেছেন ২২ জন। এ ছাড়া বিভিন্ন ঘটনায় সন্দেহভাজন ৯৫ জন গণপিটুনিতে মারা গেছেন।



মন্তব্য চালু নেই