খালেদার বিরুদ্ধে অভিযোগপত্র

রাজধানীর যাত্রাবাড়ীতে গ্লোরি পরিবহণে পেট্রোল বোমা নিক্ষেপ করে যাত্রী হত্যার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়েছে।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) এসআই বশির উদ্দিন ঢাকা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্টেট আদালতের সংশ্লিষ্ট জিআর শাখায় বুধবার অভিযোগপত্র দাখিল করেন।

অন্য অভিযুক্তরা হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য রফিকুল ইসলাম মিয়া, এম কে আনোয়ার, যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী, আমান উল্লাহ আমান, বরকত উল্লাহ বুলু, ভাইস চেয়ারম্যান সেলিমা রহমান, বিএনপির চেয়ারপাসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন, শওকত মাহমুদ, বিএনপি চেয়ারপারসনের প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, প্রাক্তন ছাত্র নেতা হাবিবুন নবী খান সোহেলসহ ৩৮ জন।

বিএনপির ডাকা হরতাল ও অবরোধের মধ্যে গত ২৩ জানুয়ারি রাতে যাত্রাবাড়ীর কাঠেরপুর এলাকায় গ্লোরি পরিবহণের যাত্রীবাহী একটি বাসে পেট্রোলবোমা নিক্ষেপ করা হয়। এতে বাসের ২৯ যাত্রী দগ্ধ হন। তাদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়। ১ ফেব্রুয়ারি সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নূর আলম (৬০) নামে এক যাত্রী।

এ ঘটনায় ২৪ জানুয়ারি বিকেলে খালেদা জিয়াকে হুকুমের আসামি করে যাত্রাবাড়ী থানায় মামলা দায়ের করেন থানার এসআই কে এম নুরুজ্জামান। ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের ১৫/২৫(ঘ) ধারায় দায়ের করা মামলায় পেট্রোলবোমা নিক্ষেপের পরিকল্পনাকারী হিসেবে বিএনপির ১৮ নেতার নাম উল্লেখ করা হয়। এ ছাড়া পরিকল্পনা বাস্তবায়নকারী হিসেবে যাত্রাবাড়ী বিএনপির ৫০ নেতা-কর্মীকে আসামি করা হয়।

এ মামলায় সোহাগ ও লিটন নামের দু’ জনকে গ্রেপ্তার করা হয়। ১৯ ফেব্রুয়ারি তারা নিজেদের দোষ স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দী দেন।



মন্তব্য চালু নেই