‘ক্ষুধা’ কি মেটাতে পারবেন রনি

ঘরোয়া ক্রিকেটে ভালো খেলার ফল পেয়েছেন উদীয়মান ক্রিকেটার রনি তালুকদার। পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে দলে খেলার সুযোগ পেয়েছেন ঢাকার এই ওপেনার। প্রথম ওয়ানডে শুরু হচ্ছে শুক্রবার দুপুর আড়াইটায়।

ঘরোয়া লিগগুলোতে নিয়মিত পারফর্ম করায় প্রায়ই নির্বাচকদের বৈঠকে উঠে আসত রনি তালুকদারের নাম। কিন্তু নির্বাচকরা ‘আর একটু’ দেখতে চাওয়ায় জাতীয় দলের আসতে খানিকটা সময় নিয়ে নেন রনি। তা না হলে নাসির হোসেন কিংবা মুমিনুল হকদের সঙ্গেই দুই বছর আগে অভিষেক হতো রনি তালুকদারের।

এবারের ঘরোয়া লিগগুলোয় পারফর্ম করে লাইমলাইটে চলে আসেন ডানহাতি এই ওপেনার। গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে রয়েছে তার তিনটি সেঞ্চুরি। যার মধ্যে দুটি ডাবল (২২৭, ১৬৩ ও ২০১)। এ ছাড়া আছে ৭৮ রানের একটি ইনিংসও। প্রথম শ্রেণির ৪৬ ম্যাচে ৬টি সেঞ্চুরি ও ৯টি হাফ সেঞ্চুরি তার। রান করেছেন ২৭০২। গড় রান ৩৫.৫৫।

লিস্ট ‘এ’ তে ৪৯ ম্যাচে ১৩৮৫ রান করেছেন, যার মধ্যে সেঞ্চুরি দুটি ও হাফ সেঞ্চুরি রয়েছে পাঁচটি। ওপেনিং তামিমের পার্টনার হবেন রনি। তামিমের সঙ্গেও অতীতে ওপেনিংয়ের অভিজ্ঞতা আছে তার। ঢাকা প্রিমিয়ার লিগে আবাহনীর জার্সিতে মাঠ মাতিয়েছিলেন। এবার জাতীয় দলের জার্সিতে দুই ওপেনার।

কয়েক বছর ধরেই বাংলাদেশের ওপেনাররা ফ্লপ। সদ্য সমাপ্ত বিশ্বকাপে ওপেনিং জুটি থেকে বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ মাত্র ৪৭। বিশ্বকাপে বাংলাদেশ খেলেছে ৬টি ম্যাচ। এর মধ্যে ৪টি ম্যাচে ওপেনিং জুটি ১০ রান পেরোতে পারেনি। শ্রীলঙ্কার বিপক্ষে ০, স্কটল্যান্ডের বিপক্ষে ৫, নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ ও ইংল্যান্ডের বিপক্ষে মাত্র ৩ রান আসে ওপেনিং থেকে।

ঘরের মাটিতে পাকিস্তানের বিপক্ষে শুরু করবেন রনি-তামিম। এই জুটি ওপেনিংয়ের খরা কাটাতে পারে কি না, তাই দেখার বিষয়। পুরো দেশের মতো জাতীয় দলের কোচও ওপেনিংয়ের সেরা জুটি পাওয়ার অপেক্ষায়।

কোচ বলেন,‘আমি চাই ওপেনিং জুটিটা যাতে দাঁড়িয়ে যায়। আসলে বিষয়টি খেলোয়াড়দের কাছে। তাদের উচিত পাওয়া সুযোগগুলো লুফে নেওয়া। আমরা পুরো দলের জন্য একটি “পারফেক্ট কম্বিনেশনের” আশায় আছি।’

রনি তালুকদার প্রসঙ্গে কোচ বলেন, ‘রনি তার যোগ্যতা দেখিয়েই দলে এসেছে। দুই ফরম্যাটের ক্রিকেটেই সে প্রচুর রান করেছে। সুতরাং সে আসলে জাতীয় দলে জায়গা পাওয়ার যোগ্য দাবিদারই ছিল। দেখা যাক, সে সিরিজে কী করতে পারে।’

জাতীয় দলে সুযোগ পাওয়ার পর রনি তালুকদারও জানিয়েছেন নিজের সেরাটা দিয়ে জায়গাটি পাকাপাকি করতে চান।

রাইজিংবিডির সঙ্গে আলাপকালে রনি বলেন, ‘আমি জাতীয় দলে দীর্ঘস্থায়ী হতে চাই। স্বল্পদিনের জন্য নয়। অনেক দিন ধরে জাতীয় দলে খেলতে চাই। এর জন্য আমাকে আমার সেরা পারফরম্যান্স করতে হবে। দলে পাকাপাকি হওয়ার জন্য পারফরম্যান্সের বিকল্প নেই। আমি জানি, এই দলে এখন অনেক প্রতিযোগিতা। টিকে থাকতে হলে আমাকে পারফরম্যান্স করতে হবে। আমি আত্মবিশ্বাসী, আমি পারব। আমি চাই এমন কিছু করতে যাতে আমাকে সবাই মনে রাখে। ম্যাচ জেতানো ইনিংস খেলতে চাই।’

কোচ, নির্বাচক ও সমর্থকরা ওপেনিংয়ে সেরা কম্বিনেশন খুঁজে পেতে মরিয়া। রনি তালুকদার সেই ক্ষুধা কতটুকু মেটাতে পারেন, তা দেখার বিষয়।



মন্তব্য চালু নেই