নোয়াখালীর কিছু খবর :

কোম্পানীগঞ্জে মূসাপুর ক্লোজার নির্মাণ কাজ পরিদর্শনে পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার মূসাপুর ক্লোজারের শেষ পর্যায়ে বাস্তবায়নের কাজ পরিদর্শন করেছেন পানি সম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ।

পরিদর্শনকালে মন্ত্রীর সাথে পানিসম্পদ মন্ত্রনালয়ের সচিব ড. জাফর আহাম্মেদ খান, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের সচিব মোঃ খোরশেদ আলম, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহা-পরিচালক মোঃ আফজাল হোসেন, অতিরিক্ত মহা-পরিচালক মাহতাব উদ্দিন, ব্রাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসার, পানি বিশেষজ্ঞ, এ্যামিরেটারস্ ড. আইনুন নিশাত এবং বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড ১শ ৭৪ কোটি টাকা ব্যয়ে নতুন ডাকাতিয়া ও পুরাতন ডাকাতিয়া ছোট ফেনী নদীর নিষ্কাশন প্রকল্প ছোট ফেনী নদীর উপর এই মূসাপুর ক্লোজার নির্মাণের কাজ বাস্তবায়ন করছে। পানি সম্পদমন্ত্রী মুসাপুর ক্লোজারের তৃতীয় পর্যায়ের নির্মাণ কাজের পরিদর্শনকালে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা, সচিবগন, ঠিকাদারদেরকে ক্লোজারের বাস্তবায়নের বিভিন্ন দিক যথাযথভাবে সমাপ্ত করার উপর নির্দেশনা প্রদান করেন। পরে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা ও সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে পানি সম্পদমন্ত্রী, আগামী ৭ দিনের মধ্যে এই মূসাপুর ক্লোজার নির্মাণ কাজ বাস্তবায়নের নির্দেশ প্রদান করেন।

তিনি বলেন, এই ক্লোজার নির্মাণ কাজ সমাপ্ত হলে ক্লোজার এলাকায় অনেক আবাদি জমিন পুনঃরুদ্ধার করা হবে। মন্ত্রী পুনরুদ্ধারকৃত জমিতে ভূমিহীন ও নদীভাঙ্গনে ক্ষতিগ্রস্থদেরকে পূর্নবাসন করা হবে বলে জানান। এছাড়া এই প্রকল্প এলাকায় সেচের মাধ্যমে ব্যাপক কৃষি উৎপাদন, মৎস চাষ করে ব্যাপক অর্থনৈতিক উন্নয়ন সাধিত হবে। তিনি বলেন, প্রকল্প এলাকায় একটি মনোরম পর্যটন শহরে রূপান্তরিত করা হবে।

এছাড়া প্রকল্প এলাকায় ১ লাখ ৩০ হাজার হেক্টর জমির লবনাক্ত প্রবেশ রোধ, ১ লাখ ৩০ হাজার হেক্টর জমিতে জলাবদ্ধতা নিরসনসহ দরিদ্র জনগোষ্ঠীর আয়বৃদ্ধি ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

 

সোনাইমুড়িতে সড়ক দূর্ঘটনায় ৫ বিজিবি সদস্য আহত

নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার বাংলা বাজারের পাঁচবাড়িয়া এলাকায় বিজিবি সদস্যদের বহনকারী পিকআপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের গাছের সাথে ধাক্কা লেগে ৫ বিজিবি সদস্য আহত হয়েছেন। রোববার (০১ ফেব্রুয়ারি) দুপুর পৌণে ২টার দিকে টহলরত অবস্থায় এ দূর্ঘটনা ঘটে। আহত বিজিবি সদস্যদের উদ্ধার করে সোনাইমুড়ি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। তাৎক্ষণিক আহতদের নামপরিচয় জানা যায়নি। পুলিশ জানায়, অবরোধ ও হরতালে সহিংসতা প্রতিরোধে পুলিশের পাশাপাশি নোয়াখালীর সোনাইমুড়িতে বাংলাদেশ বর্ডার গার্ডের (বিজিবি) সদস্যরা টহল দিচ্ছে।

রোববার (০১ ফেব্রুয়ারি) দুপুর পৌণে ২টার দিকে টহলরত অবস্থায় উপজেলার বাংলা বাজারের পাঁচবাড়িয়া এলাকায় বিজিবি সদস্যদের বহনকারী একটি পিকআপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের গাছের সাথে ধাক্কা লাগে। এতে ৫ বিজিবি সদস্য আহত হয়েছেন। আহতদের উদ্ধার করে সোনাইমুড়ি উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এর মধ্যে একজনের অবস্থা গুরুতর হওয়ায় তাকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। সোনাইমুড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশরাফ উল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

 

নোয়াখালীতে বিএনপি-জামায়াতের ১১ নেতাকর্মী আটক

২০ দলীয় জোটোর ডাকা অনির্দিষ্টকালের অবরোধকে কেন্দ্র করে সহিংসতা প্রতিরোধে সকল ধরনের নাশকতা এড়াতে নোয়াখালীতে অভিযান চালিয়ে বিএনপি-শিবিরের ১১ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

শনিবার রাত থেকে (০১ ফেব্রুয়ারি) রোববার সকাল ১০টা পর্যন্ত জেলার বিভিন্ন উপজেলায় পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এ অভিযান পরিচালনা করা হয়। আটককৃতদের মধ্যে বিএনপি’র আট জন ও জামায়াত-শিবিরের তিন জন নেতাকর্মীর রয়েছে বলে জানা গেছে। তবে তাদের বিস্তারিত নামপরিচয় জানা যায়নি।

পুলিশ সুপার (এসপি) ইলিয়াছ শরীফ আটকের বিষয়টি নিশ্চিত করে জানান, আটককৃতদের দুপুরের মধ্যে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হবে। অবরোধকে কেন্দ্র করে সকল ধরনের নাশকতা এড়াতে আইন-শৃঙ্খলা বাহিনী সর্তক অবস্থানে রয়েছে। জেলার গুরুত্বপূর্ণ সড়কে পুলিশের পাশাপাশি বিজিবি’র টহল অব্যাহত রয়েছে।

 

সোনাইমুড়িতে মিছিল, ৮ সিএনজি অটোরিকসা ভাংচুর
২০ দলীয় জোটোর ডাকা অনির্দিষ্টকালের অবরোধ ও ৩৬ ঘন্টার হরতালের সমর্থনে নোয়াখালীর সোনাইমুড়ি উপজেলার বাইপাস সড়কে ২০ দলীয় জোটের মিছিল থেকে ৮টি সিএনজি অটোরিকসা ভাংচুর করেছে নেতাকর্মীরা।

রোববার উপজেলার নোয়াখালী-লাকসাম বাইপাস সড়কে এ ভাংচুরের ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানায়, রোববার সকাল থেকে শুরু হওয়া ২০ দলীয় জোটের টানা ৩৬ ঘন্টার হরতালের সমর্থনে মিছিল বের করে নেতাকর্মীরা।

মিছিলটি বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে ফিরে যাওয়ার সময় অর্তকিত হামলা চালিয়ে ৮টি সিএনজি অটিারিকসা ভাংচুর করে হরতাল সমর্থনকারী নেতাকর্মীরা। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছার আগেই হরতাল সমর্থনকারীরা পালিয়ে যায়।

সোনাইমুড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশরাফ উল ইসলাম জানান, পুলিশ ঘটনাস্থলে যাওয়ার আগেই পিকেটাররা পালিয়ে যায়। তবে, কয়টি সিএনজি অটোরিকসা ভাংচুর করা হয়েছে তা আমাদের জানা নেই।

 

চাটখিলে বয়স্কদের কুরআন শিক্ষার ক্লাস উদ্ভোধন
রবিবার সকালে ১১নং পোলের গোড়ায় তালিমূল ইবাদ নৈশ মাদ্রাসায় বয়স্কদের কুরআন শিক্ষার ক্লাস উদ্ভোধন করা হয়। উদ্ভোধনী ক্লাসে আলোচনা করেন, মুফতি আছেম ও উপজেলা কুরআন শিক্ষা কেন্দ্রের সভাপতি দিদার উল আলম সাংবাদিক।

উক্ত মাদ্রাসায় শ্রমজীবি মানুষদেরকে রাতের বেলায় কুরআন শিক্ষার ব্যবস্থা করা হয়েছে।

 

চাটখিলে ছাত্রলীগের বিক্ষোভ মিছিল

অবরোধের নামে সারা দেশে পেট্টোল বোমা মেরে মানুষ হত্যা, অগ্নিসংযোগ ও ভাংচুরের প্রতিবাদে গতকাল রোববার সকালে চাটখিল উপজেলা ছাত্রলীগ চাটখিল পৌরশহরে এক বিশাল বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে।

অনিতাশ পেট্টোল পাম্পের সামনে উপজেলা ছাত্রলীগ আহবায়ক সালাউদ্দিন সুমনের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে যুগ্ন আহবায়ক রাজিব হোসেন রাজু সহ ছাত্রলীগ নেতৃবৃন্দ ব্যক্তব্য রাখেন। সমাবেশ শেষে বিশাল বিক্ষোভ মিছিল পৌর শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে।



মন্তব্য চালু নেই