কোপা থেকে ব্রাজিলের বিদায়

কোপা আমেরিকা কাপ থেকে বিদায় নিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। বাংলাদেশ সময় সোমবার সকালে অনুষ্ঠিত ম্যাচে পেরুর কাছে ১-০ গোলে পরাজিত হয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় ব্রাজিল।

এ ম্যাচে পরাজয়ের ফলে তিন ম্যাচে ব্রাজিলের পয়েন্ট দাঁড়ায় ৪ এ। সমসংখ্যক ম্যাচে পেরুর পয়েন্ট ৭। অন্যদিকে এই গ্রুপে সোমবার হাইতিকে ৪-০ গোলে পরাজিত করে ইকুয়েডর। ফলে তাদের পয়েন্ট দাঁড়ায় ৫ এ। শীর্ষ দুই দল হিসেবে ‘বি’ গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে পেরু ও ইকুয়েডর।

ইকুয়েডর যে দুর্বল প্রতিপক্ষ হাইতিকে হারিয়ে দেবে, তা অনেকটাই অনুমেয় ছিল। তাই ব্রাজিল ও পেরুর সামনে সমীকরণটা এমন ছিল, যে দলই পরাজিত হবে তারাই টুর্নামেন্ট থেকে ছিটকে পড়বে। তাই পরাজয় এড়াতে ম্যাচের শুরু থেকে দুই দলই মরিয়া হয়ে খেলতে থাকে। তবে ম্যাচের প্রথমার্ধে দুই দলই বেশ কিছু সুযোগ তৈরি করলেও গোল আদায় করতে পারেনি।

দ্বিতীয়ার্ধে প্রথম আধা ঘণ্টায় কোনো দলই গোলের দেখা পায়নি। মনে হচ্ছিল, ম্যাচটি গোলশূন্য ড্র হতে যাচ্ছে। ঠিক সে সময় ম্যাচের ৭৫ মিনিটে ব্রাজিলের সমর্থকদের হতাশায় ডুবিয়ে পেরুর পক্ষে গোল এনে দেন রুইদিয়াজ।

তবে পেরুর গোলটি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। টিভি রিপ্লেতে স্পষ্ট দেখা গেছে, ডান দিক থেকে আসা ক্রসে হাত দিয়ে বল জালে পাঠিয়ে দেন রুইদিয়াজ। ব্রাজিলের খেলোয়াড়রা গোলটিকে ‘হ্যান্ড বল’ বলে রেফারির কাছে দাবি জানায়। তবে রেফারি সে আবেদন কানে না তুলে গোল হিসেবে বিবেচনা করেন।

খেলার বাকি সময় চেষ্টা করেও ব্রাজিল গোল পরিশোধ করতে না পারলে ১-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়।



মন্তব্য চালু নেই