কুকুর নাকি বিড়াল, কে বেশি বুদ্ধিমান!

পশুদের মধ্যে সবচেয়ে বেশি বুদ্ধিমান কুকুর। বিড়ালও একইরকমভাবে গৃহপালিত পশু। তবুও বিড়ালের থেকেও কুকুরের বুদ্ধি অনেক বেশি। কিন্তু জাপানের বিজ্ঞানীরা জানান যে, কুকুরের মতো বিড়ালও একইরকম বুদ্ধিমান হতে পারে। কিছু ক্ষেত্রে কুকুরের সমান বুদ্ধিমান হতে পারে বিড়াল।

বিবিসিতে প্রকাশিত এক তথ্যের মাধ্যমে জানা যায়, যে সমস্ত বিড়াল বাড়ির পরিবেশে থাকে, তারা স্মৃতিশক্তির কিছু টেস্টে কুকুরের সমানই বুদ্ধিদীপ্ততার প্রমাণ দিয়েছে। যেমন, পছন্দের খাবার। ওই একই তথ্যে বলা হয়েছে যে, কুকুর একটানা অনেক জিনিস অনেক দিন ধরে মনে রাখতে পারে। কুকুরের স্মৃতিশক্তি খুবই প্রখর।

বিজ্ঞানীরা বলছেন যে, গৃহে থাকা কুকুর আর বিড়ালের মধ্যে একটি পরীক্ষা করা হয়েছিল। তার মধ্যে ছিল, বাড়ির লোকেদের আচার-ব্যবহারের ধরন, মুখের অভিব্যক্তি, আবেগ, অনুভূতি প্রভৃতিতে কুকুর এবং বিড়াল উভয়েই কেমন সাড়া দেয়, তা দেখা। সেই পরীক্ষায় কুকুর এবং বিড়াল উভয়ই একইরকমভাবে সাড়া দিয়েছে। তাই এই পরীক্ষা আমাদের বিশ্বাস করতে সাহায্য করবে যে, মানুষের আচার ব্যবহার এবং হাব-ভাবে কুকুর যেমন সাড়া দেয়, তেমনই অনেকটাই বিড়ালও সাড়া দেয়।

তবে কুকুরের সমান বুদ্ধি বিড়ালের কিছু ক্ষেত্রে এক রকম। কিন্তু সব দিক থেকে দেখলে বিড়ালের থেকে অনেক বেশি বুদ্ধিমান এবং অনেক বেশি মানুষের কথা বুঝতে পারে কুকুর।



মন্তব্য চালু নেই