কালীগঞ্জে মা—ছেলে এইচএসসি পরীক্ষার্থী

ঝিনাইদহের কালীগঞ্জে মা জোবায়দা খানম আর ছেলে ইমরান খান একসঙ্গে এইচএসসি পরীক্ষা দিচ্ছে। যশোর বোর্ডের অধীনে কালীগঞ্জ শহরের শহীদ নুর আলী কলেজ থেকে তারা পরীক্ষায় অংশ নিচ্ছে। ৫০ বছর বয়সের সাবেক এই পৌর কাউন্সিলর কালীগঞ্জ পৌরসভার আড়পাড়া মধুগঞ্জ এলাকার বাসিন্দা।

জোবায়দা খানম জানান, লেখাপড়ার আগ্রহ থাকলেও মাধ্যমিক পাসের আগেই পারিবারিক সিদ্ধান্তে যেতে হয় স্বামীর সংসারে। স্বামী ফকরুদ্দীন খান একজন পরিবহন শ্রমিক হওয়ায় আগ্রহ থাকলেও টানাটানির সংসারে লেখাপড়া করতে পারেননি। তিনি জানান, ২ মেয়ে ২ ছেলের সংসার তার। স্বামী-সন্তানের সংসার সামলাতে জীবনের অনেক সময় কেটে গেছে। সংসারের সমস্ত ঝামেলার মধ্যেও তিনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে এসএসসি পাস করেন। এ বছর তিনি ছোট ছেলে ইমরান খানের সঙ্গে এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন। তিনি আরও জানান, মাধ্যমিক পাসের পর বড় মেয়েকে বিয়ে দিয়েছেন। মেজো মেয়ে অনার্স-মাস্টার্স শেষ করে এখন স্বামীর সঙ্গে অস্ট্রেলিয়া প্রবাসী। বড় ছেলে জোবায়ের খান অনার্স তৃতীয় বর্ষের ছাত্র। ফলে ছেলেমেয়েদের ঝামেলা এখন তেমন একটা নেই। যে কারণে ছোট ছেলের সঙ্গে এ বছর পরীক্ষা দিচ্ছি। ১৯৯৭ সালে কালীগঞ্জ পৌরসভার মহিলা কমিশনার নির্বাচিত হন। তিনি জানান, পড়ালেখার কঠিন বিষয়গুলোতে ২ ছেলে তাকে সাহায্য করে। ফলে পরীক্ষায় ভালো করতে পারবেন এমন আশা তার।

স্বামী ফকরুদ্দীন খান জানান, তার স্ত্রী সংসার জীবনে এসে লেখাপড়ার জন্য আফসোস করতেন। ছেলেমেয়েরা বড় হয়ে লেখাপড়া শিখেছে। সংসারে সচ্ছলতা ফিরে এসেছে। ফলে বয়স হলেও স্ত্রীর মনের আশা পূরণ করার জন্য তিনি চেষ্টা করে যাচ্ছেন।



মন্তব্য করুন