কলা দিয়ে চোর ধরা!

মুম্বাই শহরে প্রায়ই ঘটে ছোট বড় নানা রকম চুরির ঘটনা। চুরি করে পুলিশের হাতে ধরাও পরে অনেকে। তবে চুরি করা জিনিস উদ্ধারে মুম্বাই পুলিশের জুড়ি মেলা ভার। ভাবছেন কেন এই কথাটি বলছি। সম্প্রতি মুম্বাই পুলিশ চুরি করা জিনিস উদ্ধার করার জন্য প্রয়োগ করছে অভিনব কৌশল। আর এই কৌশল প্রয়োগ করতে চোরকে সারাদিন খাওয়ানো হয় কলা। ভাবছেন কলা দিয়ে তা আবার কিভাবে সম্ভব। তাহলে ঘটনাটি খুলে বলা যাক।

সম্প্রতি একটি চোর একজন নারীর স্বর্ণের চেইন চুরি করে পালানোর সময় মুম্বাই পুলিশের হাতে ধরা পরে। পরে দেখা গেল চেইনটি চুরি করে ক্ষ্যান্ত নয় চোর। চুরি করা চেইনটি লুকানোর জন্য খেয়েই ফেললো অবশেষে। পরে তাকে হাসপাতালে নেয়া হলে এক্স-রে রিপোর্ট থেকে পেটের ভেতর চেইন সনাক্ত করা হয়। তবে সার্জারি করে চেইন বের করা ব্যায়বহুল বিধায় চেইন উদ্ধারের জন্য পুলিশ তাকে দিনভর ৪০ টি কলা খাওয়াতে থাকে। অবশেষে নিষ্কাসনের মাধ্যমে পাওয়া যায় চুরি করা চেইনটি। পরে চেইনটি ভাল করে ধুয়ে ওই মহিলার নিকট হস্তান্তর করা হয়।

পুলিশের এক কর্মকর্তা এএফপি সংবাদমাধ্যমকে জানায়, ‘এর আগেও আমরা এই প্রক্রিয়ায় প্রয়োগ করে চুরি হওয়া জিনিস উদ্ধার করেছি। গত বছরের এপ্রিল মাসে একটি চোর চেইনসহ একটি আস্ত লকেট গিলে ফেলেছিল। পরে তাকে একইভাবে কলা খাইয়ে নিষ্কাসনের মাধ্যমে সফলভাবে লকেট ও চেইন উদ্ধার করি’। পরে অবশ্য চেইনের মালিক তা নিতে অস্বীকৃতি জানালে প্লাসটিকের ব্যাগে করে তা অলংকারের দোকানে পাঠিয়ে দেয়া হয়।



মন্তব্য চালু নেই