কর আদায়ে নতুন কৌশল, মিষ্টিমুখ করিয়ে ‘হালখাতা’

বকেয়া কর আদায়ে নতুন কৌশল নিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। রাজস্ব আদায়ে বাংলা নববর্ষ উপলক্ষে হালখাতা অনুষ্ঠান করবে প্রতিষ্ঠানটি।

বুধবার এনবিআর কার্যালয়ে অর্থনৈতিক প্রতিবেদকদের সংগঠন ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সঙ্গে অনুষ্ঠিত প্রাক বাজেট আলোচনা অনুষ্ঠিত হয়। ওই আলোচনায় এসব কথা জানান এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

বৈঠকে এনবিআর চেয়ারম্যান বলেন, বকেয়া আদায়ে আমরা এবার নতুন পরিকল্পনা হাতে নিয়েছি। নববর্ষ উপলক্ষে এবার হালখাতা করা হবে। এর অংশ হিসেবে পহেলা বৈশাখের আগের দিন চৈত্র সংক্রান্তিতে করদাতাদের আমন্ত্রণ জানানো হবে।

হালখাতায় ‘বকেয়া আদায় নয়, পরিশোধ’ শিরোনামে করদাতাদের কাছ থেকে বকেয়া কর সংগ্রহ করা হবে উল্লেখ করে নজিবুর রহমান বলেন, ওইদিন করদাতাদের জন্য নতুন খাতা খোলা হবে। গ্রামগঞ্জের হালখাতার মতোই মিষ্টিও খাওয়ানো হবে।

তিনি আরও বলেন, একই পরিবারের সব সদস্য যদি কর দেন তাহলে ওই পরিবারকে রাষ্ট্রীয় পর্যায়ে সম্মাননা দেওয়া হবে এবং ‘কর বাহাদুর’ উপাধি দেওয়া হবে।

আগামী বাজেট গণমুখী, বিনিয়োগ-বান্ধব, শিল্প-বান্ধব ও করদাতা-বান্ধব করতে ইআরএফ এর সাথে প্রাক বাজেট আলোচনা।

এনবিআর চেয়ারম্যানের সভাপতিত্বে প্রাক বাজেট আলোচনায় আরও অংশ নেন, ইআরএফের সভাপতি সাইফ হোসেন দিলাল, সাধারণ সম্পাদক জিয়াউর রহমানসহ ইআরএফের নেতা ও সদস্য এবং এনবিআরের কর্মকর্তারা।



মন্তব্য চালু নেই