কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে বটতলায় ছবিশালা চিত্র প্রদর্শনী

আধুনিক ভারতীয় চিত্ররীতির জনক অবনীন্দ্রনাথ ঠাকুরের ৬৪তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে আজ ২১-১২-২০১৫ তারিখ সোমবার বিশ্ববিদ্যালয়ের বটতলায় ‘ছবিশালা বটতলা ২০১৫’ শীর্ষক এক চিত্র প্রদর্শনীর আয়োজন করে চারুকলা বিভাগ। চিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চারুকলা বিভাগের বিভাগীয় প্রধান তপন কুমার সরকার, চারুকলা বিভাগের সহকারী অধ্যাপক সাফিন ওমর, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) মো: হাফিজুর রহমান, পরীক্ষা নিয়ন্ত্রক ড. নির্মল চন্দ্র সাহাসহ শিক্ষক-কর্মকর্তা ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

চিত্র প্রদর্শনীর উদ্বোধনকালে মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম বলেন, ‘শিল্পগুরু অবনীন্দ্রনাথ ঠাকুরের অবদান অনেকের কাছেই অজানা। এই প্রদর্শনীর মাধ্যমে তাঁর অবদান সম্পর্কে সবাই জানতে পারছে এবং নতুন শিল্পীরাও এধরণের আয়োজনের মধ্য দিয়ে উৎসাহিত হবে।’ মাননীয় উপাচার্য এই চিত্র প্রদর্শনী’র আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রদর্শনীতে স্থান পেয়েছে চারুকলা বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীর আঁকা অর্ধশতাধিক ছবি। যাদের ছবি এই প্রদর্শনীতে স্থান পায় তারা হলেন বাচ্চু মিয়া, তপন কুমার পাল, মহুয়া রায়, অনিক রায়, দীপঙ্কর বৈরাগী, নিখিল সরকার, মো: রাজন, নফিয়া, রূপক, মো: রাশেদুল ইসলাম, সুদীপ চাকমা, মো: রুহুল আমিন, শুভ্র রঞ্জন বল, জহিরুল ইসলাম, দিদারুল হোসাইন লিমন, তাসনোভা শারমিন, রাবিউ সাধন শোয়াইব, বিশ্বজিৎ কর্মকার, শর্মিষ্ঠা রায়, নূপুর পোদ্দার, অনিমেষ রায়, শ্রাবণী দাস, ধর্মনারায়ণ রায়, ইলিয়াস খাঁন, দিলারা রাইসা, মুন সরকার, মাহবুবুর রহমান, রাজীব, প্রীতিলতা মন্ডল এবং পলাশ শেখ।

উল্লেখ্য অবনীন্দ্রনাথ ঠাকুর ১৮৭১ সালে জন্মগ্রহণ করেন এবং ১৯৫১ সালের ৫ ডিসেম্বর পরলোকগমণ করেন। তিনি ভারতীয় চিত্রকলার স্বদেশী মূল্যবোধের অন্যতম প্রবক্তা, সেই সূত্রে শিল্পকলার ক্ষেত্রে ‘বেঙ্গল স্কুল’ নামে পরিচিত নব্য বঙ্গীয় শিল্প আন্দোলনের উদ্যোক্তা। তাঁর নিজের সৃষ্টি, শিল্প, নন্দনতত্ত্ব, শিষ্য পরম্পরা মিলে ভারতীয় শিল্পের ক্ষেত্রে অবিসংবাদিত কলারসজ্ঞ, শিল্পগুরুর আসনে বসিয়েছে।



মন্তব্য চালু নেই