কতটা যৌনমিলন করলে কম হবে ওজন? বিজ্ঞানীরা জানালো রহস্য জনক তথ্য…

সেক্স করলে ওজন কম হয়! বলা হয়ে থাকে, সেক্সের করলে ওয়ার্ক আউট করার সমান উপকার পাই আমরা। তাইতো বলা হয়ে থাকে, চুটিয়ে সেক্স করুন। সুস্থ যৌন জীবন যে শুধুমাত্র শারীরিক ভাবে সুস্থ করে তোলে তা নয়! মানসিক পরিতৃপ্তি এনে আমাদের চনমনে করে তোলে।

তবে এখন প্রশ্ন হচ্ছে, নিয়মিত সেক্স কি সত্যিই শরীরচর্চায় সমান। উত্তর একই সঙ্গে হ্যাঁ এবং না দুটিই। গবেষকরা বলছেন, গড়ে আধ ঘণ্টা সেক্সের ফলে বিস্ক ওয়াকিং-এর মতো মাঝারি মাপের ওয়ার্কআউটের ৭৫% উপকার পাওয়া যায়। তবে সেই সঙ্গে তাঁরা জানাচ্ছেন, সেক্সের ফলে শরীরের প্রতিক্রিয়া ব্যায়াম করার মতো হলেও, তার থেকে যে আমাদের শরীরে কোনও পরিবর্তন নজরে পড়বে তা নয়। অর্থাত্‍ শুধুমাত্র সেক্সের ওপর নির্ভর করে আপনার ওজন কমা বা মাসল তৈরি সম্ভব নয়। কারণ এর জন্য যতটা ওয়ার্ক আউট যতক্ষণ ধরে করা দরকার, ততক্ষণ ধরে সেক্স করা হয় না।

যদিও ১৯৬০ সালে বিশেষজ্ঞদের তথ্য অনুসারে, সেক্সের ফলে ওয়ার্ক আউট করার সমান উপকার পাই আমরা। বেশ খানিক্ষণ ব্যায়াম করলে শরীরে যে পরিমাণ এনার্জি বার্ন হয়, ইন্টারকোর্সের পরও ঠিক তাই। বিশেষজ্ঞরা বলছেন সেক্সের পর শ্বাস-প্রশ্বাসের হার, হার্টরেট ও রক্তচাপ বাড়ে। ঠিক যেমন বেশ কিছুক্ষণ ওয়ার্ক আউটের পর হয়। তাই এ কথা বলাই যায় যে সেক্সে আমাদের শরীরের প্রতিক্রিয়া ওয়ার্ক আউট করার সমানই হয়।



মন্তব্য চালু নেই