কচ্ছপদের দৌড়ে উসেইন বোল্ট…

দৌড়ের ইতিহাসে প্রায় পঞ্চাশ বছরের পুরনো রেকর্ড ভেঙে গিনেস বুকে স্থান করে নিল ‘বার্টি’। এই বার্টি আসলে একটি কচ্ছপ। অভাবনীয় গতির জন্য ইতিমধ্যেই তাকে ‘কচ্ছপদের উসেইন বোল্ট’ নামে ডাকা শুরু হয়েছে।

দিন কয়েক আগে দশ বছরের বার্টি ১৮ ফুট পথ অতিক্রম করেছে মাত্র ১৯.৫৯ সেকেন্ডে! এর আগে এই রেকর্ড ছিল ৪৯.৭ সেকেন্ডের। এই গতিতে ১০০ মিটার টপকাতে তার সময় লাগবে মাত্র ছ’মিনিট!!

বার্টির মালিকের দাবি, এর থেকে বেশি জোরে ছুটতে সক্ষম তার পোষ্য। প্রয়োজন শুধু টেলিভিশন সম্প্রচারের। বার্টি নাকি এতটাই প্রচার প্রিয় যে, টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত হলে এবং গ্যালারি থেকে গলাফাটানো সমর্থন পেলে আরও অভাবনীয় কিছু করে ফেলতে পারে।

তবে বার্টির বান্ধবী একেবারেই তার বিপরীত স্বভাবের। মানুষ দেখলেই সে মুখ ফিরিয়ে নেয়।

গিনেস সনদসহ বার্টি
গিনেস সনদসহ বার্টি

যুক্তরাজ্যের ডারহ্যামের একটি অ্যাডভেঞ্চার ভ্যালিতে থাকে বার্টি ও তার বান্ধবীর। অ্যাডভেঞ্চার ভ্যালির মালিক জেনিন ক্যালজিনি বলেন, ‘চার বছর আগে তাকে এখানে এনেছিলাম। স্ট্রবেরি খেতে খুবই ভালোবাসে বার্টি। আর ভালোবাসে মানুষ। কেউ যদি বলে টিভি ক্যামেরার সামনে আর একবার দৌড়াতে, আমি নিশ্চিত এই রেকর্ডও সে ভেঙে দেবে।’

গিনেস বুকে নাম লেখানোয় কী পুরস্কার দেয়া হচ্ছে সে ব্যাপারে জেনিন জানান, আগে বান্ধবীর সঙ্গে সে থাকত একটা ছোট জায়গায়। এখন তাকে একটি বড় আরামদায়ক জায়গায় রাখা হয়েছে।



মন্তব্য চালু নেই